Ad powered by Sohan

স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী ২০২৩। স্মার্ট কার্ড বিতরণের তারিখ

স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী বা স্মার্ট কার্ড কবে থেকে বিতরণ শুরু হবে এই বিষয়ে অনেকেই অধীর আগ্রহে জানার জন্য অপেক্ষা করছেন। যারা দ্রুত সময়ের মধ্যে স্মার্ট কার্ড নিতে চান তাদের জন্য একটি সুখবর রয়েছে বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক খুব শীঘ্রই স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু হবে। 

Ad powered by Sohan

 

বাংলাদেশ নির্বাচন কমিশন কিছুদিন আগে তিন কোটি ব্লাক স্মার্ট কার্ড কিনেছে। যারা ২০২২ সালের আগে ভোটার হওয়ার জন্য নিবন্ধন করেছেন তাদেরকে এই স্মার্ট কার্ডগুলি বিতরণ করা হবে।তবে যারা ২০১২ সালের আগে ভোটার নিবন্ধন করেছেন তারা এই স্মার্ট কার্ড গুলো পাবেন না। 

 

Ad powered by Sohan

কেননা ২০১২ সালের আগে যারা ভোটার নিবন্ধন করেছেন তাদের চোখের রেটিনা স্ক্যান ও বায়োমেট্রিক তথ্য নেওয়া হয়নি যার কারণে স্মার্ট কার্ড পাবেন না। তাই তাদেরকে এই ক্ষেত্রে চোখের রেটিনা সহ বায়োমেট্রিক তথ্য প্রদান করে আবার স্মার্ট কার্ডের জন্য আবেদন করতে হবে। 

 

স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী। স্মার্ট কার্ড বিতরণ কবে শুরু হবে 

 

Ad powered by Sohan

বাংলাদেশের সকল নাগরিক কে স্মার্ট কার্ড প্রদান করা হবে। তবে এখানে সমস্যা হচ্ছে যারা ২০১২ ও ২০০৮ সালের আগে ভোটার তথ্য হালনাগাতের জন্য বা ভোটার নিবন্ধন করেছেন তাদের চোখের রেটিনা, দশ আঙ্গুলের ছাপ ও ফিঙ্গার প্রিন্ট নেওয়া হয়নি। যার কারণে পুরাতন ভোটারদের স্মার্ট কার্ড পেতে একটু দেরি হবে। কেননা এই ভোটারদের বাংলাদেশ নির্বাচন কমিশনের আওতায় আবারো আঙ্গুলের ছাপ ফিঙ্গারপ্রিন্ট ও বায়োমেট্রিক তথ্য প্রদান করে স্মার্ট কার্ড নিতে হবে।

 

যারা ২০১৮ ও ১৯ সালের পর ভোটার হয়েছেন বা ভোটার হওয়ার জন্য নিবন্ধন করেছেন তারা স্মার্ট কার্ড খুবই দ্রুত সময়ের মধ্যে পেয়ে যাবেন। কেননা তাদের কাছ থেকে নির্বাচন কমিশন সকল ধরনের বায়োমেট্রিক তথ্য পেয়ে গিয়েছে।ইতিমধ্যে অনেকেই স্মার্ট কার্ড হাতে পেয়ে গিয়েছেন কিন্তু যারা স্মার্ট কার্ড এখনো পাননি তারা ২০২৩ সালের মধ্যে বা ২০২৪ সালের শুরুর দিকে স্মার্ট কার্ড হাতে পাবেন। 

Ad powered by Sohan

 

কেননা বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক জানানো হয়েছে ২০২৫ সালের মধ্যে বাংলাদেশের সকল নাগরিককে স্মার্ট কার্ড প্রদান করা হবে। স্মার্ট কার্ড বিতরণ কর্মসূচির মাধ্যমে খুব সহজেই নাগরিকরা স্মার্ট কার্ড সংগ্রহ করে নিতে পারবেন। 

 

স্মার্ট কার্ড পাওয়ার সময় ও কবে দিবে জানার উপায়স্মার্ট কার্ড বিতরণ শুরু হয় কবে

 

স্মার্ট কার্ড কিভাবে পাবেন বা স্মার্ট কার্ড পাওয়ার সময় সম্পর্কে জানতে আপনারা একটি পদ্ধতি অনুসরণ করতে পারেন।যারা ইতিমধ্যে ভোটার হওয়ার জন্য নিবন্ধন করেছেন তারা চাইলে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটের মাধ্যমে স্মার্ট কার্ডের বর্তমান অবস্থা সম্পর্কে জেনে নিতে পারেন। 

 

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার জন্য https://services.nidw.gov.bd/nid-pub/card-status সরাসরি এই লিংকটি ভিজিট করে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে চলে যাবেন। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে জাতীয় পরিচয় পত্র অথবা ভোটার স্লিপ নাম্বার, ও জন্ম তারিখ দিয়ে খুব সহজেই স্মার্ট কার্ড স্ট্যাটাস জানা যাবে।

 

তাছাড়া স্মার্ট কার্ডের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে আপনারা সরাসরি আপনাদের এলাকায় অবস্থিত নির্বাচন কমিশনের অফিস থেকে তথ্য নিতে পারেন। স্মার্ট কার্ডটি যদি নির্বাচন কমিশনের অফিসে চলে আসে তাহলে সেখান থেকে সংগ্রহ করে নিতে পারবেন। 

 

স্মার্ট কার্ড বিতরণ কর্মসূচি নিয়ে কিছু প্রশ্ন 

 

প্রশ্ন ১: আমি লেমোনেটিং করা আইডি কার্ড হাতে পেয়ে গিয়েছি কিন্তু স্মার্ট কার্ড পায়নি কবে পাবো?

উত্তর: যারা ২০১৮-১৯ সালের পর ভোটার হওয়ার জন্য নিবন্ধন করেছেন এবং ইতিপূর্বে এনআইডি কার্ডের অনলাইন কপি হাতে পেয়ে গিয়েছেন কিন্তু স্মার্ট কার্ড হাতে পাননি তারা সরাসরি নির্বাচন কমিশনের অফিসে গিয়ে স্মার্ট কার্ডের সন্ধান করতে পারেন। আর যদি স্মার্ট কার্ড সেখানে গিয়ে না পেয়ে থাকেন তাহলে সেখান থেকে সঠিক তথ্য পেয়ে যাবেন স্মার্ট কার্ডটি আপনাদের এলাকায় কবে বিতরণ করা হবে। 

প্রশ্ন ২: অনেক আগেই ভোটার হয়েছি কিন্তু এখনো স্মার্ট কার্ড পায়নি এখন কি করবো?

উত্তর: যারা অনেক আগে ভোটার হয়েছেন কিন্তু এখনো স্মার্ট কার্ড হাতে পাননি তারা আরো কিছুদিন অপেক্ষা করতে পারেন। কেননা ২০২৩ সালের শেষের দিকে অথবা ২০২৪ সালের শুরুর দিকে যারা এখনো স্মার্ট কার্ড পাননি তারা পেয়ে যেতে পারেন। 

Check Also

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই নতুন পদ্ধতিতে ২০২৪

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি অনেকেই জানেন না। যাদের জন্ম নিবন্ধনটি অনলাইন করা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Ad powered by Sohan

Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/educarer/public_html/wp-includes/functions.php on line 5420