Ad powered by Sohan

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করার নিয়ম

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করার নিয়ম

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন: বর্তমান যুগ হলো ডিজিটাল যুগ। যেখানে তথ্য হলো মূল শক্তি। বর্তমানে প্রযুক্তি মানুষের হাতে হাতে পৌঁছে গেছে আর তাই গরীব থেকে বড় লোক সর্ব সাধারন মানুষ প্রযুক্তি ব্যবহার করে নানা ভাবে উপকৃত হচ্ছে। এখন বিভিন্ন ক্ষেত্রে আমাদের দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার ক্রমেই বেড়ে চলেছে। 

Ad powered by Sohan

 

আর ঠিক এই কারণে আজকাল হাতে যদি একটা ছোট্ট ফোন থেকে থাকে তাহলে বলা যায় একজন মানুষ যে কোন রকম সমস্যা থেকে নিজেকে বের করে নিয়ে আসতে পারবে। কারণ ইন্টারনেট, অপটিক্যাল ফাইবার, বিভিন্ন ডিজিটাল প্রযুক্তি দিনদিন যোগাযোগ ব্যবস্থাকে সামনের দিকে এতটাই এগিয়ে নিয়ে গেছে। যেটা একদমই কল্পনাতীত।

 

Ad powered by Sohan

দর্শক বন্ধুরা, আজকে মূলত এত কথা বলছি একটাই কারণে। আমরা এমন অনেক মানুষই এখনো পর্যন্ত রয়েছি যারা অনলাইনের এত এত সুবিধা ভোগ করার নিয়ম না জানার কারণে মাঝে মাঝে দৌড়াদৌড়ি করি, শিকার হই বিভিন্ন হেনস্তার। যেমন, এই ধরুন জন্ম নিবন্ধন পত্র। যেটি আমাদের শিক্ষাক্ষেত্র থেকে কর্মজীবন, প্রায় সব ক্ষেত্রে ব্যবহৃত হয়ে থাকে। এটি আবেদন করার জন্য আমরা কাউন্সিলে যায় বিভিন্ন কম্পিউটারের দোকানে গিয়ে লাইন ধরে দাঁড়িয়ে থাকি। 

 

 

আর যেহেতু বাংলাদেশে এখন যুগের সাথে তাল মিলিয়ে আধুনিক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ। প্রযুক্তির ছোঁয়ায় এখন উন্নতশীল দেশ। তাই আজকাল আগের দিনের পুরনো হাতে লেখা সেই জন্ম নিবন্ধন এর কোন মূল্য নেই। এখন মূল্য রয়েছে জন্ম নিবন্ধন পত্রের অনলাইন কপির। আর তাই নানা সমস্যা এবং প্যারা ভোগ করে অবশেষে টাকা খরচ করে নিয়ে আসতে হয় জন্ম নিবন্ধন পত্র। আমাদের আজকের এই কনটেন্টে আপনাদের সঙ্গে সুস্পষ্টভাবে তুলে ধরব জন্ম নিবন্ধন অনলাইন আবেদন এর সম্পূর্ণ গাইডলাইন। যেটা ফলো করলে আপনাকে আর জন্ম নিবন্ধন পত্র দিতে এত এত হেনস্থা হতে হবে না সেই সাথে টাকারও প্রয়োজন পড়বে না।

Ad powered by Sohan

জন্ম নিবন্ধন কি?

 

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন জানার পূর্বে সংক্ষিপ্ত এক আলোচনার মাধ্যমে সবার প্রথমে জেনে নেই জন্ম নিবন্ধন বলতে আসলে কি বোঝায় এবং এটি কি কি কাজে ব্যবহৃত হয়।

Ad powered by Sohan

 

সহজভাবে বলতে গেলে জন্ম নিবন্ধন হলো জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন। যেখানে উল্লেখ থাকে আপনি কত সালের কোন তারিখে কোন সময়ে এই পৃথিবীতে ভূমিষ্ঠ হয়েছেন। তাঁর সাথে সাথে আরও থাকে আপনার জন্মদাত্রী মাতা পিতার নাম, এবং জাতীয়তা, স্থায়ী ঠিকানা সংক্রান্ত নানা প্রয়োজনীয় তথ্যাবলী। 

 

ছোট্ট একটি সংজ্ঞায় বলতে গেলে বলা যায়, জন্ম নিবন্ধন সনদ হচ্ছে একজন মানুষের জন্মের পর তার প্রথম রাষ্ট্রীয় স্বীকৃতি। মানে একটি শিশুর জন্মের তথ্য আইনগতভাবে সরকারি খাতায় লেখাকেই জন্ম নিবন্ধন বলা হয়ে থাকে। আর তাই একটি দেশের নাগরিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে চাইলে অবশ্যই জন্ম নিবন্ধন পত্র থাকা আবশ্যক। 

 

আর তাই সঠিক ভাবে জন্ম নিবন্ধন তৈরি করতে পারাটাও সকলের জন্য প্রয়োজনীয়। তাহলে চলুন খুব সহজে অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম জেনে নেই। সাথে সাথে আরো জেনে নেই জন্ম নিবন্ধন ব্যবহারের ক্ষেত্র সমূহ সম্পর্কে।

জন্ম নিবন্ধন কি কি কাজে লাগে?.

 

সত্যি কথা বলতে গেলে জন্ম নিবন্ধন একটা মানুষের যে কোন কাজে ব্যবহৃত হয়ে থাকে। তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য

 

  • শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে

  • পাসপোর্ট ইস্যুর ক্ষেত্রে

  • বিবাহ নিবন্ধনের ক্ষেত্রে

  • ড্রাইভিং লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে

  • জমি রেজিস্ট্রেশন এর ক্ষেত্রে

  • ভোটার তালিকা প্রণয়নের ক্ষেত্রে

  • সরকারী বেসরকারী বা স্বায়ত্বশাসিত সংস্থায় নিয়োগ দানের ক্ষেত্রে।

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন কিভাবে করবো?

 

আপনি যদি জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করতে চান তাহলে আপনাকে সবার প্রথমে ভিজিট করতে হবে https://bdris.gov.bd/ লিংকে। 

 

তারপর পর্যায়ক্রমে সেখানে উল্লেখিত প্রত্যেকটি ফরম পূরণ করার মাধ্যমে খুব সহজেই জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করতে সক্ষম হবেন। যেটা আপনার কাছে মনে হবে পানির মতো সহজ।

 

এজন্য আপনার হাতে অবশ্যই যে কাগজগুলো থাকতে হবে,

 

➡️উক্ত ব্যক্তির টিকার কার্ড

 

➡️পিতা ও মাতার অনলাইন জন্ম নিবন্ধন কপি

 

➡️পিতা ও মাতার জাতীয় পরিচয় পত্রের কপি

 

➡️বাড়ির হোল্ডিং নম্বর এবং হাল সনের হোল্ডিং ট্যাক্স এর রশিদ

 

➡️আবেদনকারীর পিতা মাতা অভিভাবকের মোবাইল নম্বর

 

 

তবে আপনি যেহেতু ঘরে বসে জন্ম নিবন্ধন অনলাইন আবেদন  করার কথা ভাবছেন তাই এই কাগজপত্রগুলো আপনার কাছে না থাকলেও হবে। যদি আপনি সমস্ত ইনফরমেশন সঠিকভাবে জেনে থাকেন এবং সেটা লিখতে পারেন। 

 

তাহলে দেরি কেন? আজই আপনার কাছে থাকা ল্যাপটপ কম্পিউটার বা স্মার্টফোন ব্যবহার করে করে ফেলুন অনলাইনে আবেদন জন্ম নিবন্ধন পত্রের জন্য। আর তারপর সেটা বের করে আপনার ইউনিয়নের চেয়ারম্যান এবং অন্যান্য কর্তৃপক্ষের স্বাক্ষর নিয়ে সামান্য কিছু খরচের মধ্যেই নিয়ে ফেলুন অত্যন্ত প্রয়োজনীয় কাগজ জন্ম নিবন্ধন পত্র। 

তবে হ্যাঁ, আর একটি কথা না বললেই নয়, জন্ম নিবন্ধন মূলত বাংলা এবং ইংরেজি দুই রকমের হয়ে থাকে। পূর্বে শুধুমাত্র বাংলা অক্ষরের জন্ম নিবন্ধন করা হলেও বর্তমানে আর সেই নিয়ম নেই। এজন্য ইংরেজি এবং বাংলা দুই ধরনের ভাষায় জন্ম নিবন্ধন পত্র হয়ে থাকে। তাই অবশ্যই জন্ম নিবন্ধন আবেদন অনলাইন এ করতে গেলে বাংলা এবং ইংরেজি দুই রকমের অপশনে গিয়ে আবেদন কার্য সম্পন্ন করুন। 

 

 

আমাদের শেষকথা

 

 

তো ভিউয়ার্স, আমাদের আজকের এই কনটেন্টে টি এখানেই শেষ করছি। আপনি যদি অনলাইনে নতুন জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম, জন্ম নিবন্ধন সংশোধন, জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড,জন্ম নিবন্ধন অনলাইন যাচাই, ইত্যাদি সংক্রান্ত নানা পদ্ধতি সম্পর্কে জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। 

 

এতক্ষণ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। খুব শীঘ্রই আবার নতুন টপিক এর নতুন আলোচনা নিয়ে আপনাদের সামনে হাজির হব। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

Check Also

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই নতুন পদ্ধতিতে ২০২৪

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি অনেকেই জানেন না। যাদের জন্ম নিবন্ধনটি অনলাইন করা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Ad powered by Sohan