Ad powered by Sohan
Ad powered by Sohan

ভোটার তথ্য যাচাই করুন ঘরে বসেই মোবাইল দিয়ে

নতুন ভোটার এবং পুরাতন ভোটার সকলের জন্য ভোটার তথ্য যাচাই করা খুবই গুরুত্বপূর্ণ। ধরুন আপনি কিছুদিন আগে নতুন ভোটার হয়েছেন আপনার ভোটার আইডি কার্ডে কোন ধরনের সমস্যা রয়েছে কি-না সেটা আপনাকে অবশ্যই যারা উচিত। আবার যারা পুরাতন ভোটার রয়েছে তাদেরকেও ভোটার তথ্য যাচাই করতে হয়।

Ad powered by Sohan

কেননা আপনার ভোটার তথ্য যদি ঠিক না থাকে তাহলে পরবর্তী সময়ে নানান ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। বিশেষ করে যারা নতুন ভোটার হয়েছেন তাদের ভোটার আইডি কার্ড অনলাইনে সঠিকভাবে এসেছে কিনা এটা তাদের জন্য খুবই প্রয়োজনীয়। 

যারা ভোটার তথ্য যাচাই করতে চান এবং কিভাবে ভোটার তথ্য যাচাই করতে হয় জানেন না তারা আজকের সঠিক পোস্টে এসেছেন।আজকের পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা খুব সহজেই জানতে পারবেন কিভাবে খুব সহজেই ভোটার তথ্য যাচাই করা যায়। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাকঃ-

 

Ad powered by Sohan

ভোটার তথ্য যাচাই করার নিয়ম /ভোটার তথ্য nid service বাংলাদেশ

 

কিছুদিন আগেও নতুন ভোটার থেকে শুরু করে পুরাতন ভোটার পর্যন্ত খুব সহজেই নির্বাচন কমিশনের ওয়েবসাইট nid.gov.bd এর মাধ্যমে খুব সহজেই ভোটার তথ্য যাচাই করতে পেরেছেন । কিন্তু নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে এখন আর ভোটার তথ্য যাচাই করা সম্ভব হচ্ছে না। যার কারণে অনেকেই বুঝে উঠতে পারছেন না তাদের ভোটার তথ্য কিভাবে যাচাই করবেন। 

তাই আজকে আমি আপনাদের ভিন্ন আরেকটি পন্থায় ভোটার তথ্য যাচাই করার নিয়ম দেখাবো যার মাধ্যমে যে কোন ব্যক্তি খুব সহজেই অনলাইনের মাধ্যমে তার ভোটার তথ্য যাচাই করে নিতে পারবেন। 

Ad powered by Sohan

ধাপ ১ঃভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট এর মাধ্যমে ভোটাররা চাইলে খুব সহজেই তাদের ভোটার তথ্য দেখতে পারবেন। প্রথমে আপনাদেরকে সরাসরি ব্রাউজারের চলে যেতে হবে এবং ব্রাউজার থেকে land.gov.bd লিখে সার্চ করতে হবে। আপনারা চাইলে https://land.gov.bd/ এই লিংকটি ব্যবহার করে সরাসরি ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে চলে যেতে পারেন। 

ধাপ ২ঃভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আসার পর আপনাদের সামনে নিচের মত একটি পেজ আসবে।

এখান থেকে নিচের দিকে চলে আসতে হবে এবং ভূমি উন্নয়ন কর নামক একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করতে হবে। 

Ad powered by Sohan

ধাপ ৩ঃভূমি উন্নয়ন কর অপশনটিতে ক্লিক করার সাথে সাথেই আপনাদেরকে নতুন একটি পেজে নিয়ে যাওয়া হবে। নতুন এই পেজটিতে নিচের দিকে নাগরিক কর্নার নামক একটি অপশন পাবেন। 

সরাসরি এখান থেকে নাগরিক করনারে ক্লিক করতে হবে।

ধাপ ৪ঃনাগরিক করনারে ক্লিক করার সাথে সাথে নিচের মত আরেকটি পেজ চলে আসবে।

উপরের ঘরে মোবাইল নাম্বার, নীচের ঘরে জাতীয় পরিচয় পত্র নম্বর এবং তার নীচের ঘরে জন্ম তারিখ দিতে হবে।সবকিছু দেওয়া হয়ে গেলে পরবর্তী পদক্ষেপ বাটনে ক্লিক করতে হবে।

ধাপ ৫ঃসবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে পরবর্তী পদক্ষেপ বাটনে ক্লিক করার সাথে সাথেই ভোটার তথ্য দেখতে পারবেন। 

এই ভাবে খুব সহজেই নতুন উপায়ে নিজের ভোটার তথ্য যাচাই করে নেওয়া যাবে। 

 

ভোটার তথ্য nid service/ভোটার তথ্য https //services.nidw.gov.bd/voter_center

 

 nid ভোটার তথ্য নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে দেখা যাচ্ছে না কেন এই নিয়ে অনেকেই প্রশ্ন করে থাকেন। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে মাঝেমধ্যে বিভিন্ন তথ্য সংরক্ষণ করার জন্য ওয়েবসাইট আপডেট করার প্রয়োজন পড়ে। 

তাই কখনো কখনো নির্বাচন কমিশনের ওয়েবসাইটের মাধ্যমে ভোটার তথ্য চেক করা যায় না। তাই নির্বাচন কমিশনের ওয়েবসাইটে যখন ভোটার তথ্য চেক করতে পারবেন না তখন আপনারা এই উপায়টি অবলম্বন করে খুব সহজেই নিজেদের ভোটার তথ্য চেক করে নিতে পারবেন। যেহেতু উক্ত সাইটটি বাংলাদেশের ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট তাই এখান থেকে সঠিক তথ্যই পাবেন। 

 

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা ভোটার তথ্য যাচাই কিভাবে বা ভোটার তথ্য যাচাই ২০২২ নতুন নিয়মে করবেন সেই সম্পর্কে সঠিক তথ্য পেয়েছেন। তার পরেও যদি পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন আমরা আপনার প্রশ্নটির সমাধান দেওয়ার চেষ্টা করবো।

Check Also

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই নতুন পদ্ধতিতে ২০২৪

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি অনেকেই জানেন না। যাদের জন্ম নিবন্ধনটি অনলাইন করা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।