Ad powered by Sohan
Ad powered by Sohan

ভোটার সিরিয়াল নাম্বার বের করার নিয়ম

ভোটারদের জন্য ভোটার সিরিয়াল নাম্বার খুবই গুরুত্বপূর্ণ। ভোট দেওয়ার সময় সাধারনত ভোটার সিরিয়াল নাম্বার আমাদের দরকার হয়ে থাকে। কিন্ত অনেকসময় দেখা যায় যে ভোটার সিরিয়াল নাম্বারটি খুঁজে পাওয়া যাচ্ছে না।তখন অনেক ভোটার এই নিয়ে ভোগান্তিতে পড়ে থাকেন বা বিভ্রান্তিতে পড়ে থাকেন।

Ad powered by Sohan

তারা ভোটার সিরিয়াল নাম্বার কিভাবে বের করবেন বা পাবেন এই নিয়ে ইন্টারনেটে খোঁজাখুঁজি করে থাকেন। যারা ভোটার সিরিয়াল নাম্বার বের করতে চান তাদের জন্য আজকের পোস্টটি হতে পারে খুবই গুরুত্বপূর্ণ একটি পোষ্ট। 

আজকের পোস্টের মাধ্যমে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে আপনার ভোটার সিরিয়াল নাম্বার টি পাওয়া না গেলে বা খুঁজে না পেলে বের করবেন। তবে এর আগে আমাদেরকে জেনে নিতে হবে যে আমাদের ভোটার সিরিয়াল নাম্বার টি কি কি কাজে লেগে থাকে এবং কোন কোন ক্ষেত্রে প্রয়োজন হয়ে থাকে। 

 

Ad powered by Sohan

ভোটার সিরিয়াল নাম্বার কি/ভোটার সিরিয়াল নাম্বার চেক করার নিয়ম 

 

ভোটার সিরিয়াল সাধারণত এক জন ভোটারের ভোটার নম্বর। ভোটার সিরিয়াল নাম্বার ভোট দেওয়ার সময় দরকার হয়ে থাকে।কোন ব্যক্তি যদি ভোট দেওয়ার কেন্দ্রে গিয়ে ভোটার সিরিয়াল নাম্বার দেখাতে না পারেন তাহলে সে ভোট দিতে পারেন না। 

তাহলে অবশ্যই বুঝতে পারছেন যে ভোটার সিরিয়াল নাম্বার একজন ভোটারের জন্য ঠিক কতটা গুরুত্বপূর্ণ।ভোটার সিরিয়াল নাম্বার সাধারণত ভোটার লিস্ট অন্তর্ভুক্ত করা থাকে। নির্দিষ্ট এলাকার ভোটার নির্দিষ্ট এলাকার ভোটার লিস্ট থেকে ভোটার সিরিয়াল নাম্বার সংগ্রহ করতে পারে। তাহলে অবশ্যই বুঝতে পারছেন যে ভোটার সিরিয়াল নাম্বার আমাদের কি কাজে লাগে। আমরা এবার জানবো ভোটার সিরিয়াল নাম্বার জানার উপায় সম্পর্কে। 

Ad powered by Sohan

 

ভোটার সিরিয়াল নাম্বার জানার উপায় 

 

যারা নতুন ভোটার হয়েছেন তাদের মধ্যে অনেকেই প্রশ্ন করে থাকেন যে ভোটার সিরিয়াল নাম্বার কোথায় পাওয়া যায়। ধরুন আপনার এলাকায় তিন হাজার অথবা চার হাজার ভোটার রয়েছে। আর প্রত্যেক এলাকার জন্য নির্দিষ্ট ভোটার লিস্ট থাকে। আপনার এলাকার ৪ হাজার ভোটারের জন্য একটি আলাদা ভোটার লিস্টে রয়েছে যেখানে নতুন পুরাতন সব ভোটারের তথ্য অন্তর্ভুক্ত করা রয়েছে। 

Ad powered by Sohan

তাছাড়া নির্বাচনের সময় মেম্বার অথবা চেয়ারম্যান ভোটার সিডি বা ভোটার লিস্ট ক্রয় করে থাকেন। আর এই ভোটার সিডিতে আপনার এলাকার সকল ভোটারের তথ্য থাকে। যারা পুরাতন ভোটার রয়েছেন তাদের তথ্যগুলো উপরের সারিতে থাকে আর যারা নতুন ভোটার হয়েছেন তাদের তথ্য গুলো সাধারনত নিচের সারিতে থাকে।

 

ভোটার সিরিয়াল নাম্বার ভোটার লিস্টে পাওয়া না গেলে কি করবেন 

 

নির্বাচনের সময় অনেক ভোটার তাদের এলাকার নির্দিষ্ট ভোটার লিস্টে নিজেদের ভোটার সিরিয়াল নাম্বার খুঁজে পান না। তখন তারা অনেকেই অনলাইনে ভোটার সিরিয়াল নাম্বার বের করতে চান।কিন্তু অনলাইনের মাধ্যমে আপনারা কখনোই ভোটার সিরিয়াল নাম্বার বের করতে পারবেন না কেননা অনলাইনে সকল এলাকার ভোটার লিস্টের ডকুমেন্ট সংরক্ষিত করা নেই। 

আপনি যদি আট নম্বর ওয়ার্ডের ভোটার হয়ে থাকেন এবং এই ক্ষেত্রে এলাকার যদি দুইটা মিলে ৮ নম্বর ওয়ার্ড হয়ে থাকে তাহলে হয়তো এক এলাকার ভোটার আরেক এলাকায় চলে যেতে পারে।তাই দুই এলাকারই ভোটার লিস্ট আপনাকে খুঁজে দেখতে হবে ।তাহলে খুব সহজেই আপনার ভোটার সিরিয়াল নাম্বার টি পেয়ে যাবেন। 

 তাই আপনি যদি নতুন ভোটার হয়ে থাকেন তাহলে মেম্বার অথবা চেয়ারম্যানের কাছে গিয়ে আপনি ভোটার লিস্ট থেকে ভোটার সিরিয়াল নাম্বার টি সংগ্রহ করে নিতে পারেন। আপনার বাবার নাম এবং নিজের নাম মিলিয়ে খুব সহজেই ভোটার লিস্ট থেকে আপনারা নিজেদের ভোটার সিরিয়াল নাম্বারটি বের করে নিতে পারবেন। 

 

শেষ কথা, ভোটার সিরিয়াল নাম্বার জানার উপায় বা ভোটার সিরিয়াল নাম্বার কিভাবে বের করবেন আশা করি এই বিষয়ে এতক্ষণে জেনে গিয়েছেন। তার পরেও যদি কোন বিষয় সম্পর্কে প্রশ্ন থেকে থাকে বা কোন কিছু বুঝতে না পেরে থাকেন তাহলে সরাসরি কমেন্ট করে জানাতে পারেন আপনার প্রশ্নটির উত্তর দেওয়ার চেষ্টা করা হবে। 

Check Also

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই নতুন পদ্ধতিতে ২০২৪

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি অনেকেই জানেন না। যাদের জন্ম নিবন্ধনটি অনলাইন করা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।