Ad powered by Sohan

পুরাতন আইডি কার্ড বের করার নিয়ম খুব সহজেই

পুরাতন আইডি কার্ড বের করার নিয়ম



Ad powered by Sohan

যাদের পুরাতন আইডি কার্ড হারিয়ে যায় তারা অনেক সময় পুরাতন আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে জানতে চান। কেননা আইডি কার্ড ছাড়া প্রায় সকল ধরনের কাজ অসম্পূর্ণ থাকে। তাই আইডি কার্ড হারিয়ে গেলে সেটা বের করা খুবই জরুরী।

 

যারা নতুন ভোটার আইডি কার্ড হয়েছে তাদের আইডি কার্ড হারিয়ে গেলে তারা খুব সহজেই এনআইডি কার্ড বের করতে পারে। কিন্তু যারা পুরাতন হঠাৎ তারা কিভাবে এনআইডি কার্ড বা পুরাতন আইডি কার্ড হারিয়ে গেলে কিভাবে বের করবে।এই নিয়ে আমাদের অনেকের প্রশ্ন থাকে। আজকের আর্টিকেলে আমি আপনাদেরকে পুরাতন আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে জানাবো।তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাকঃ-

Ad powered by Sohan

পুরাতন আইডি কার্ড বের করার নিয়ম 

আইডি কার্ড পুরাতন হোক বা নতুন যদি হারিয়ে যাই সর্বপ্রথম আপনাকে নিকটবর্তী থানায় জিডি করতে হবে। নিকটবর্তী থানায় জিডি করার পর সেখান থেকে জিডি কপি এবং যে অফিসারের মাধ্যমে জিডি করেছেন তার নাম ও নাম্বার সংগ্রহ করে নিয়ে আসবেন। এই ডকুমেন্টগুলো প্রয়োজন হবে আপনি যখন অনলাইনের মাধ্যমে পুরাতন আইডি কার্ড বের করার জন্য আবেদন করবেন।তাহলে চলুন এবার ধাপে ধাপে জেনে নেওয়া যাক পুরাতন আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কেঃ-

 

ধাপ ১ঃপুরাতন আইডি কার্ড বের করার জন্য আপনাদের কে সর্বপ্রথম জাতীয় পরিচয় পত্রের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে। এই জন্য সরাসরি https://services.nidw.gov.bd/nid-pub/card-status লিংকটি ব্যবহার করে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে চলে যেতে হবে। 

Ad powered by Sohan

 

ধাপ ২ঃযদি আগে রেজিস্ট্রেশন না করে থাকেন তাহলে রেজিস্ট্রেশন করতে হবে এবং রেজিস্ট্রেশন করা থাকলে লগইন করতে হবে।

 

Ad powered by Sohan

পুরাতন আইডি কার্ড বের করার নিয়ম



 

লগ ইন করার জন্য জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং পাসওয়ার্ড প্রয়োজন হবে। 

 

 

ধাপ ৩ঃলগইন করা শেষ হয়ে গেলে সরাসরি আপনাদেরকে প্রোফাইল পেজে নিয়ে যাবে। সেখানে আপনারা রিইস্যু নামক একটি অপশন দেখতে পারবেন। সেখানে সরাসরি ক্লিক করতে হবে।

 

ধাপ ৪ঃতারপরে আপনাদের সামনে জাতীয় পরিচয় পত্র রিইস্যু ফরম আসবে।এখানে আপনাদেরকে সঠিক তথ্য দিয়ে ফরম পূরণ করতে হবে।ফ্রম সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

ধাপ ৫ঃসাবমিট বাটনে ক্লিক করা হয়ে গেলে এখান থেকে আপনাকে আবেদনের জন্য ফি প্রদান করতে হবে। আবেদনের ধরন সিলেক্ট করতে হবে অর্থাৎ আপনি এটি ইরেগুলার ভাবে করতে চান নাকি আর্জেন্ট হবে করতে চান।

ধাপ ৬ঃফি পরিশোধ করা হয়ে গেলে আপনাকে ডানপাশের পরবর্তী বাটনে ক্লিক করতে হবে এবং এখানে জিডি কপি আপলোড করতে হবে।

 

পুরাতন আইডি কার্ড বের করার নিয়ম

 

 

জিডি নাম্বার এবং পুলিশ অফিসারের পদবীসহ এখানে যা যা তথ্য চাইবে তা দিতে হবে।

তারপরে আপনার আবেদনটি যদি গৃহীত হয় তাহলে জাতীয় পরিচয় পত্রের ওয়েবসাইটে গিয়ে আপনারা ৭ থেকে ১৫ দিনের মধ্যে পুরাতন আইডি কার্ড বের করে নিতে পারবেন।

শেষ কথা, আশা করি আজকের আর্টিকেলটি যারা পড়েছেন তারা পুরাতন আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। তারপরও যদি কোন বিষয় সম্পর্কে বুঝতে না পেরে থাকেন তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। 

Check Also

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই নতুন পদ্ধতিতে ২০২৪

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি অনেকেই জানেন না। যাদের জন্ম নিবন্ধনটি অনলাইন করা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Ad powered by Sohan

Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/educarer/public_html/wp-includes/functions.php on line 5420