Ad powered by Sohan
Ad powered by Sohan

টোকেন নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

আইডি কার্ড বের করার নিয়ম বা টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম সেটা সম্পর্কে অনেকেই জানেন না। আপনারা সকলেই জানেন নতুন ভোটার হওয়ার জন্য যারা আবেদন করে থাকেন বা নতুন ভোটার হওয়ার জন্য রেজিস্ট্রেশন করার পর একটি টোকেন কার্ড দেওয়া হয়ে থাকে। এটাকে ভোটার নিবন্ধন স্লিপও  বলা হয়ে থাকে।

Ad powered by Sohan

পরবর্তীতে এই নিবন্ধন স্লিপ বা টোকেন নাম্বারটি ব্যবহার করে যেকোনো ব্যক্তি চাইলে খুব সহজেই অনলাইন থেকে তাদের আইডি কার্ডটি ডাউনলোড করে নিতে পারবেন। আর এই কাজটি করার জন্য অবশ্যই বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে যেতে হবে তারপর কিছু প্রক্রিয়া অবলম্বন করার মাধ্যমে টোকেন দিয়ে আইডি কার্ড ডাউনলোড করা যাবে।

Ad powered by Sohan

তাই আজকের পোস্টে আমি আপনাদেরকে ধাপে ধাপে দেখাবো কিভাবে খুব সহজেই টোকেন দিয়ে আইডি কার্ড বের করা যায় বা আইডি কার্ড বের করার নিয়ম। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

অন্য পোস্টঃঅনলাইনে নিজেই নিজের আইডি কার্ড কিভাবে দেখবো

Ad powered by Sohan

নিবন্ধন স্লিপ দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

নিবন্ধন স্লিপ দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম খুবই সহজ। কয়েকটা ধাপ অবলম্বন করার মাধ্যমে খুব সহজেই যে কোন ব্যক্তি চাইলে তার মোবাইল ফোনটি ব্যবহার করে আইডি কার্ড বের করে নিতে পারবেন। যারা টোকেন দিয়ে আইডি কার্ড বের করতে চান তারা নিচের পদ্ধতি অনুসারে অনলাইনের মাধ্যমে এনআইডি কার্ড ডাউনলোড করে নিতে পারেন-

Ad powered by Sohan

ধাপ ১ঃ প্রথমে সরাসরি google এ চলে যেতে হবে এবং সেখানে গিয়ে nid.gov.bd লিখে সার্চ করতে হবে। সবার উপরে যে ওয়েবসাইট লিংকটি দেখতে পারবেন সেখানে ক্লিক করে সরাসরি ওয়েবসাইটের ড্যাশবোর্ডে চলে যেতে হবে।

ধাপ ২ঃ ওয়েব সাইটটিতে আসার পর এনআইডি অনলাইন সার্ভিস অপশনে ক্লিক করতে হবে। তারপরে আপনাদের সামনে রেজিস্টার করুন নামক একটি বাটন আসবে সরাসরি রেজিস্টার করুন বাটনে ক্লিক করতে হবে।রেজিস্টার করুন বাটনে ক্লিক করার পর এখানে আরেকটি পেজ আসবে এখানে ভোটার স্লিপ নাম্বার, জন্ম তারিখ এবং ক্যাপচা পূরণ করে সাবমিট বাটনে ক্লিক।

ধাপ ৩ঃ সাবমিট বাটনে ক্লিক করার সাথে সাথে আপনার বিভাগের নাম জেলার নাম এবং উপজেলার নাম সিলেক্ট করে বহাল বাটনে ক্লিক করতে হবে। তারপরে আপনি একটি মোবাইল নাম্বার দেওয়ার অপশন পাবেন। এখান থেকে আপনার মোবাইল নাম্বারটা দিতে হবে। মোবাইল নাম্বারটা দেওয়ার পর আপনার মোবাইল নাম্বারে একটি কোড যাবে কোডটি আপনাকে দিয়ে ভেরিফাই করে নিতে হবে।

ধাপ ৪ঃ তারপর আপনি আরেকটি পেজ দেখতে পারবেন এখান থেকে tap to nid wallet অপশনে ক্লিক করতে হবে। হ্যাঁ একটা বিষয় মনে রাখতে হবে tap to nid wallet অপশনে ক্লিক করার আগে অবশ্যই আপনাদেরকে google play store থেকে এনআইডি ওয়ালেট অ্যাপটি ইন্সটল করে নিতে হবে। তারপরে আপনারা ট্যাপ টু এনআইডি ওয়ালেট অপশনটিতে ক্লিক করলে খুব সহজেই ফেস ভেরিফিকেশন করার মাধ্যমে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়ার সম্পূর্ণ হওয়ার পরবর্তী পেজ থেকে আপনারা ডাউনলোড বাটন থেকে খুব সহজে নিজেদের আইডি কার্ড বের করে নিতে পারবেন।

অন্য পোস্টঃভোটার নাম্বার বের করার নিয়ম

আইডি কার্ড বের করার সফটওয়্যার/আইডি কার্ড বের করার নিয়ম

অনেকেই অনলাইনে আইডি কার্ড বের করার সফটওয়্যার এর সন্ধান করে থাকেন। অর্থাৎ তারা উক্ত সফটওয়্যার এর মাধ্যমে আইডি কার্ড ডাউনলোড বা বের করে নিতে চান। তবে আমার জানামতে অনলাইনে এমন কোন সফটওয়্যার নেই যে সফটওয়্যার এর মাধ্যমে আপনারা আইডি কার্ড সরাসরি বের করে নিতে পারবেন। তবে আপনি চাইলে উপরের process অবলম্বন করে খুব সহজেই আইডি কার্ড বের করে নিতে পারবেন।

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম বা কিভাবে খুব সহজেই নিবন্ধন স্লিপ দিয়ে অনলাইনে আইডি কার্ড বের করা যায় সেই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়েছেন। তারপরেও যদি এই বিষয় সম্পর্কে আপনাদের কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে সরাসরি আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকলে অবশ্যই শেয়ার করে বন্ধুদের দেখার সুযোগ করে দিন।

Check Also

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই নতুন পদ্ধতিতে ২০২৪

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি অনেকেই জানেন না। যাদের জন্ম নিবন্ধনটি অনলাইন করা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।