Ad powered by Sohan

নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

আসসালামু আলাইকুম আশা করি আপনারা সকলেই ভাল আছেন। আজকে আবারো আপনাদের সামনে নতুন আরেকটি টপিক নিয়ে হাজির হলাম। আজকের আর্টিকেলের বিষয়বস্তু হচ্ছে কিভাবে সিম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা যায়। অর্থাৎ যারা মোবাইল নাম্বার দিয়ে আইডি কার্ড বের করতে চান তাদের জন্য আজকের এই পোস্টটি।

Ad powered by Sohan

আইডি কার্ড আমাদের সকলেরই প্রয়োজন হয়ে থাকে। এক কথায় আইডি কার্ড হচ্ছে আমাদের পরিচয় পত্র। অনেক সময় আমরা নিজেদের আইডি কার্ডের নাম্বারটি ভুলে যায়। তখন অনেকেই চিন্তায় পড়ে থাকেন কিভাবে আমাদের আইডি কার্ড নাম্বারটি বের করবেন বা অনলাইন থেকে আইডি কার্ড ডাউনলোড করবেন।

Ad powered by Sohan

কেননা আইডি কার্ড কাছে না থাকলে পরবর্তীতে অনেক গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হতে পারে। তাই অবশ্যই আইডি কার্ডে কোন ধরনের সমস্যা থাকলে সেটা সংশোধন করা জরুরী। যাদের আইডি কার্ড নাম্বার মনে নাই কিন্তু মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করতে চান তারা আজকের আর্টিকেলটি বিস্তারিত এবং মনোযোগ সহকারে পড়বেন।

মোবাইল নাম্বার দিয়ে কিভাবে আইডি নাম্বার বের করব/মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করা

Ad powered by Sohan

মোবাইল নাম্বার দিয় আইডি কার্ড চেক বা কিভাবে খুব সহজেই নিজের মোবাইল নাম্বারটির মাধ্যমে আপনার হারানো আইডি কার্ড ডাউনলোড বা বের করতে পারবেন এটা নিয়েই আজকের আলোচনা। আপনারা সকলেই জানেন আমরা যখন নতুন আইডি কার্ডের জন্য নিবন্ধন করে থাকি বা নতুন ভোটার হওয়ার জন্য রেজিস্ট্রেশন করে থাকি তখন আমাদেরকে একটি নাম্বার দিতে হয়।

তাছাড়া অনলাইনে যখন আমাদের এনআইডি কার্ডের সার্ভার কপি চলে আসে তখনও আমাদের সেটা ডাউনলোড করার জন্য আমাদের উক্ত নাম্বারটি প্রদান করতে হয়। এই নাম্বারটি ব্যবহার করে আমরা অনলাইন থেকে এনআইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করে নিই।

Ad powered by Sohan

যারা সিম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করতে চান তাদের সর্ব প্রথম বলে রাখি যে কোন ব্যক্তি চাইলে মোবাইল নাম্বার দিয়ে অনলাইনের মাধ্যমে তাদের আইডি কার্ড বের করতে পারবেন না। শুধুমাত্র প্রশাসনের লোক সিম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করতে পারবেন।

তারা এই ক্ষেত্রে জরুরী প্রয়োজনে সিম অপারেটর কোম্পানির কাছে সরাসরি তথ্য নিয়ে আইডি কার্ডটি বের করে ফেলতে পারবেন। যেমন ধরুন আপনার ফোনে কেউ ফোন দিয়ে প্রতিদিন বিরক্ত করে কিন্তু আপনি জানেন না এই নাম্বারটি কার।

আপনি যদি এই ক্ষেত্রে সিম অপারেটর কোম্পানিকে ফোন দিয়ে বলেন যে এই নাম্বারটি কার এবং এই নাম্বারটির লোকেশন বলে দিতে তাহলে কিন্তু তারা আপনাকে দিবে না। কেননা তারা আপনাকে এই সেবাটি দিতে বাধ্য নয়। কিন্তু এই ক্ষেত্রে আপনি যদি প্রশাসনের কাছে গিয়ে অভিযোগ করেন তাহলে প্রশাসনের লোক সিম অপারেটরের কোম্পানির কাছ থেকে ঠিকই উক্ত নাম্বারের ইনফরমেশন নিয়ে নিতে পারবে এবং নাম্বারটি কার সেটা বের করে ফেলতে পারবে।

তাই আমাদের আইডি কার্ড যদি কোন সময় হারিয়েও যায় তাহলে এমন কোন পদ্ধতি নেই যার মাধ্যমে আপনি মোবাইল নাম্বার দিয়ে অনলাইন থেকে আইডি কার্ড বের করে ফেলতে পারবেন।

আইডি কার্ড চেক করুন অনলাইনে- nid card online check national id card check bangladesh বড়

বাংলাদেশ থেকে যারা অনলাইনের মাধ্যমে আইডি কার্ড চেক করতে চান তারা চাইলে খুব সহজেই বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইটের মাধ্যমে চেক করে নিতে পারবেন। যারা অনলাইনের মাধ্যমে আইডি কার্ডের স্ট্যাটাস চেক করতে চান বা দেখতে চান আইডি কার্ডটি এখনো অনলাইনে এসেছে কিনা তারা https://services.nidw.gov.bd/nid-pub/card-status লিংকটি ভিজিট করে সরাসরি উক্ত ওয়েবসাইটে চলে যাবেন। তারপরে আপনার ভোটার স্লিপ নাম্বার, জন্ম তারিখ এবং ক্যাপচা পূরণ করে খুব সহজেই চেক করে নিতে পারবেন।

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। তারপরেও যদি এই বিষয়ে কোন ধরনের কোন প্রশ্ন থেকে থাকে তাহলে সরাসরি আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আপনার প্রশ্নটির খুবই দ্রুত সময়ের মধ্যে উত্তর প্রদান করার চেষ্টা করা হবে। ধন্যবাদ।

Check Also

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই নতুন পদ্ধতিতে ২০২৪

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি অনেকেই জানেন না। যাদের জন্ম নিবন্ধনটি অনলাইন করা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Ad powered by Sohan