Ad powered by Sohan

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করার নিয়ম

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন বা কিভাবে জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য Apply করতে হয় আজকের পোস্টটি পড়ার মাধ্যমে সেই বিষয়ে ধারণা পাবেন।

Ad powered by Sohan

 

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা পুরাতন হাতে লেখার জন্ম নিবন্ধন পুনঃমুদ্রণ করিয়ে নতুন ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ নিতে চান বা জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করতে চান। অর্থাৎ অনেকেই পুরাতন হাতে লেখা জন্ম নিবন্ধন হারিয়ে ফেলেন তখন তারা ডিজিটাল জন্ম নিবন্ধন করতে চান এর জন্য প্রতিলিপির প্রয়োজন হয়ে থাকে। 

 

Ad powered by Sohan

আপনি এখন চাইলে পুরাতন হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ পুনঃমুদ্রণ করিয়ে নতুন ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ খুব সহজেই পেতে পারেন। তাছাড়া জন্ম নিবন্ধন হারিয়ে গেলে আপনারা জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করে জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য apply করতে পারবেন।যারা এই বিষয়ে জানতে চান তারা অবশ্যই পোস্টটি বিস্তারিত এবং মনোযোগ সহকারে পড়বেন।

 

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করার নিয়ম 

 

Ad powered by Sohan

আপনার কাছে যদি হাতে লেখা জন্ম নিবন্ধন থেকে থাকে তাহলে সেটা যদি পুনঃমুদ্রণ করতে চান তাহলে সর্বপ্রথম জন্ম নিবন্ধন অনলাইনে আছে কিনা সেটা চেক করে নিতে হবে। জন্ম নিবন্ধন টি যদি অনলাইনে থেকে থাকে তাহলে আপনি প্রতিলিপি পুনর্মুদ্রণের জন্য আবেদন করতে পারবেন।নিচে আমি আপনাদেরকে ধাপে ধাপে দেখাবো কিভাবে জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করবেন:-

 

ধাপ ১ঃজন্ম নিবন্ধন প্রতিলিপি apply করার জন্য সর্বপ্রথম আপনাদেরকে ব্রাউজার থেকে bdris.gov.bd ওয়েবসাইটটিতে চলে যেতে হবে । জন্ম নিবন্ধন এর ওয়েবসাইটে যাওয়ার পর মেনুবার থেকে জন্ম নিবন্ধন সনদ পুনঃমুদ্রণ অপশনটি সিলেক্ট করতে হবে। 

Ad powered by Sohan

 

ধাপ ২ঃতারপরে জন্ম নিবন্ধন প্রতিলিপি ফরম পূরণের জন্য আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বারটি রয়েছে সেটি দিতে হবে এবং জন্ম তারিখ দিয়ে আপনার জন্ম নিবন্ধন বের করে নিতে হবে।নিবন্ধন নাম্বার এবং জন্মতারিখ লেখা হয়ে গেলে অনুসন্ধান বাটনে ক্লিক করতে হবে। 

ধাপ ৩ঃএখান থেকে আপনার পিতা-মাতার নাম সহ আরও অনেক তথ্য দেখাবে আপনাদেরকে সরাসরি নির্বাচন করুন বাটনে ক্লিক করতে হবে। তারপরে আপনি যে নিবন্ধকের অফিস থেকে জন্ম নিবন্ধন করেছিলেন সেটা সিলেক্ট করতে হবে। আর যারা পূর্বে এক এলাকায় বসবাস করে অন্য এলাকা থেকে জন্ম নিবন্ধন করেছিলেন তাঁরা যে এলাকা থেকে জন্ম নিবন্ধন করেছিলেন সেটি সিলেক্ট করবেন। 

ধাপ ৪ঃবিদেশি কোনো ব্যক্তি বা যারা দেশের বাইরে থাকেন যদি জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করেন তাহলে তাকে অবশ্যই এই স্থানে বাংলাদেশ হাই কমিশন সিলেক্ট করতে হবে। তারপরে আবেদনকারী ব্যক্তির সাথে আপনার সহিত সম্পর্ক কি সেটা দিতে হবে এবং নিচে আবেদনকারীর নাম ঠিকানা, ফোন নম্বরসহ, সবকিছু দিয়ে যে সাবমিট বাটন রয়েছে সেটাতে ক্লিক করতে হবে।

তাহলেই আপনাকে জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য apply করা সম্পূর্ণ হয়ে যাবে।

 

জন্ম নিবন্ধন প্রতিলিপি ডাউনলোড

 

যারা জন্ম নিবন্ধন প্রতিলিপি ডাউনলোড করতে চান তারা সমস্ত প্রক্রিয়া যদি সঠিকভাবে শেষ করে থাকেন তাহলে সাবমিট বাটনে ক্লিক করার পর পরই জন্ম নিবন্ধন প্রতিলিপি ডাউনলোড করে নিতে পারবেন। আপনি মোবাইল অথবা কম্পিউটার যা-ই ব্যবহার করুন না কেন খুব সহজেই জন্ম নিবন্ধন প্রতিলিপি ডাউনলোড করা যাবে। 

 

হাতে লেখা জন্ম নিবন্ধন ডিজিটাল করার নিয়ম

 

হাতে লেখা জন্ম নিবন্ধন ডিজিটাল করার জন্য আপনাকে জন্ম নিবন্ধনের ১৭ ডিজিটের নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে অনলাইনে পুনর্মুদ্রণের জন্য আবেদন করতে হবে।যদি আপনার জন্ম নিবন্ধন টি বাংলা থেকে ইংরেজি করা না থাকে তাহলে সর্বপ্রথম জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করতে হবে।অর্থাৎ আপনাকে জন্ম নিবন্ধনে ইংরেজি তথ্য সংযোজন করে আবেদন করতে হবে আবেদনটি অনুমোদন হলে আপনি জন্ম নিবন্ধন ডিজিটাল করার জন্য আবেদন করতে পারবেন। 

 

শেষ কথা, জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন কিভাবে করতে হয় আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে সেই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়েছেন । তারপরও যদি কোন বিষয় সর্ম্পকে বুঝবে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে সরাসরি কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।আপনার প্রশ্নটির খুবই দ্রুত সময়ের মধ্যে উত্তর দেওয়া হবে। 

Check Also

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই নতুন পদ্ধতিতে ২০২৪

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি অনেকেই জানেন না। যাদের জন্ম নিবন্ধনটি অনলাইন করা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Ad powered by Sohan