Ad powered by Sohan
Ad powered by Sohan

স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম

স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম

আইডি কার্ডের প্রচলন শেষ হয়ে গিয়ে এখন অনেকেই স্মার্ট কার্ড ব্যবহার করছেন। স্মার্ট ভোটারদের জন্য স্মার্ট কার্ড দেওয়া হয়ে থাকে। বাংলাদেশে ২০১৬ সাল থেকে স্মার্ট কার্ড দেওয়া অব্যাহত রয়েছে। যারা নতুন ভোটার হয়ে থাকেন তারা অনেকেই জানতে চান যে আমাদের স্মার্ট কার্ড কবে আসবে।অর্থাৎ তারা স্মার্ট কার্ড অনলাইন থেকে সংগ্রহ করতে চান।

Ad powered by Sohan

কেননা স্মার্ট কার্ড আমাদের নানান ধরনের প্রয়োজনে লাগে। যার কারণে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করবেন।স্মার্ট কার্ড ডাউনলোড ছাড়াও স্মার্ট কার্ড সম্পর্কিত আরো কিছু বিষয় সম্পর্কে আজকের পোস্টের মাধ্যমে আলোচনা করা হবে।

 

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক/Smart card status

Ad powered by Sohan

 

যারা অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করতে চান তাদের কে সর্বপ্রথম স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করে নিতে হবে। অর্থাৎ আপনার স্মার্ট কার্ড অনলাইনে এসেছে কিনা সেটা দেখে নিতে হবে। 

আর এটাকে সংক্ষেপে স্মার্ট কার্ড স্ট্যাটাস বলা হয়ে থাকে। নিজের মোবাইল ফোন ব্যবহার করে খুব সহজেই স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করে ফেলতে পারবেন। স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার নিয়ম নিচে দেওয়া হলোঃ

Ad powered by Sohan

ধাপ ১ঃসরাসরি আপনাদের ব্রাউজারে চলে যাবেন এবং সেখান থেকে Services.nidw.gov.bd এই লিংকটি ব্যবহার করে বাংলাদেশের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে চলে যাবেন। তাছাড়া কেউ যদি এটা লিখে সার্চ করে তাহলেও সে পেয়ে যাবেন। 

ধাপ ২ঃউক্ত ওয়েব সাইটে যাওয়ার পর আপনারা ভোটার তথ্য নামক একটি পেজ দেখতে পারবেন।ভোটার তথ্য পেজের নিচে জাতীয় পরিচয় পত্র নম্বর, জাতীয় পরিচয় পত্র নাম্বার বা ফ্রম নাম্বার , এরকম দুইটি বক্স থাকবে।

স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম

ধাপ ৩ঃ এবার দুইটি বক্স পূরণ করতে হবে।প্রথম ঘরে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার অথবা ভোটার স্লিপ নাম্বার টি  দিতে হবে। 

Ad powered by Sohan

ধাপ ৪ঃএবার নিচে ক্যাপচা পূরণ করার জন্য একটি ঘর আসবে।ক্যাপচা টা সঠিকভাবে পূরণ করে ভোটার তথ্য দেখুন বাটনে ক্লিক করতে হবে। 

 

ধাপ ৫ঃভোটার তথ্য বাটনে ক্লিক করার পর ভোটার তথ্য এখানে চলে আসবে এবং ভোটার তথ্য যদি এখানে না আসে তাহলে বুঝবেন যে আপনার স্মার্ট কার্ডটি এখনো অনলাইনে আসেনি।

 

স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম

 

 

নোটঃস্মার্ট কার্ড ডাউনলোড করার জন্য এখানে যে ভোটার নাম্বার টি দেখতে পাচ্ছেন সেটা অবশ্যই নোট করে রাখতে হবে। কেননা এটা ছাড়া কোনভাবেই স্মার্ট কার্ড ডাউনলোড করা যাবে না। 

যারা স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে চান তারা উক্ত পদ্ধতি অবলম্বন করে খুব সহজেই মোবাইল ফোন ব্যবহার করে Smart card Status Check করতে পারবেন। 

 

স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম /Smart card Download 

 

স্মার্ট কার্ড স্ট্যাটাস কিভাবে চেক করা যায় এতক্ষণে তো জেনে গেলেন এবার আপনাদেরকে জানতে হবে কিভাবে অনলাইনের মাধ্যমে স্মার্ট কার্ড ডাউনলোড করতে হয়। যারা অনলাইনের মাধ্যমে স্মার্ট কার্ড ডাউনলোড করতে চান তারা নিচের দেওয়া পদ্ধতিতে খুব সহজেই করতে পারবেন ।

Step 1:প্রথমে ব্রাউজার থেকে Services.nidw.gov.bd সরাসরি এই ওয়েবসাইটটিতে চলে যেতে হবে এবং সেখানে গিয়ে রেজিস্টার বাটনে ক্লিক করতে হবে।আপনার যদি রেজিস্ট্রেশন করা থাকে তাহলে লগইন বাটনে ক্লিক করতে হবে। 

Step 2:নতুন অ্যাকাউন্ট কৃত ব্যক্তিদের cliam your account এই বাটনে ক্লিক করতে হবে।এরপরে এরকম একটি ঘর দেখতে পারবেন।

 

স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম

 

উপরের অংশে আপনি যে এনআইডি নাম্বারটি লোড করে রেখেছেন সেটি বসিয়ে দিন। তারপরে জন্মতারিখের ঘরটি সুন্দর ভাবে পূরণ করে নিন।

Step 3:পূরণ করা হয়ে গেলে এবার ক্যাপচা পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। তারপরে আপনাদের সামনে এরকম আরেকটি পেজ আসবে এবং এখানে ফ্রম দেখতে পারবেন। ফরমটি সঠিকভাবে পূরণ করতে হবে। 

Step 4:এবার আপনার মোবাইল নাম্বার চাইবে এবং মোবাইল নাম্বারে একটা ওটিপি যাবে। ওটিপি কোড টা কপি করে নিয়ে সেখানে পেস্ট করে নিতে হবে এবং ভেরিফাই করে নিতে হবে।তারপরে কন্টিনিউ বাটনে ক্লিক করতে হবে। 

step 5: তারপরে এরকম একটি পেজ দেখতে পারবেন। একদম শেষের দিকে ডাউনলোড বাটনে ক্লিক করবেন।

 

স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম

 

আপনার স্মার্ট কার্ড টি যদি পেয়ে থাকেন তাহলে এখানে লাল কালি দিয়ে লেখা instructions দেখতে পাবেন। আর যারা এক নতুন স্মার্ট কার্ড ব্যবহারকারী তারা এখান থেকে সরাসরি ডাউনলোড করে নিতে পারবেন। 

 

স্মার্ট কার্ড ডাউনলোড সম্পর্কিত কিছু প্রশ্ন 

 

অনেকেই স্মার্ট কার্ড ডাউনলোড করতে গিয়ে অনেক ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। যার কারনে বেশ কিছু প্রশ্নরই উত্তর দিবো যাতে করে আপনাদের স্মার্ট কার্ড ডাউনলোড করতে কোন ধরনের অসুবিধা না হয়।

প্রশ্ন ১ঃ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে একাউন্ট না থাকলে কি স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারবো?

উত্তরঃনির্বাচন কমিশনের ওয়েবসাইট অ্যাকাউন্ট না করলে কোন ভাবেই স্মার্ট কার্ড ডাউনলোড করা যাবে না।

প্রশ্ন ২ঃ পুরাতন ভোটাররা কি স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারবে?

উত্তরঃযারা একবার স্মার্ট কার্ড পেয়ে গিয়েছেন তারা আর কোনভাবে এখান থেকে smart card download  করতে পারবেন না। 

প্রশ্ন ৩ঃ একজন ব্যক্তি কয়বার এখান থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারবেন?

উত্তরঃএকজন ব্যক্তির যেহেতু আইডি নাম্বার একটাই তাই এখান থেকে শুধুমাত্র একবারই স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারবে। 

আমাদের শেষ কথা 

 

যারা অনলাইনের মাধ্যমে স্মার্ট কার্ড ডাউনলোড করতে চান তারা উক্ত পদ্ধতি অবলম্বন করে খুব সহজেই smart card download করে নিতে পারবেন।তার পরেও যদি কোন সমস্যা হয়ে থাকে তাহলে আমাদেরকে সরাসরি কমেন্ট করে জানিয়ে দিতে পারেন। 

 

More tag

smart card check,smart card bangladesh,fake smart card maker bd,smart card status bd,smart card bd download,nid smart card,how to get smart card bangladesh,smart card check online bd,bangladesh smart card

 

 

Check Also

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই নতুন পদ্ধতিতে ২০২৪

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি অনেকেই জানেন না। যাদের জন্ম নিবন্ধনটি অনলাইন করা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।