Ad powered by Sohan

ভোটার তালিকা দেখার উপায়। Voter list Check

ভোটার তালিকা দেখার উপায। Voter list Check

একজন ভোটারের জন্য ভোটার তালিকা খুবই গুরুত্বপূর্ণ। ভোটার তালিকায় যদি কোনো ভোটারের নাম না আসে তাহলে সে কখনোই ভোট দিতে পারবে না। যার কারণে অনেকেই ভোটার তালিকা দেখার উপায় বা ভোটার তালিকা কিভাবে দেখবেন এই নিয়ে প্রশ্ন করে থাকেন।

Ad powered by Sohan

 

তাছাড়া এমন অনেকেই আছেন যারা অনলাইন থেকে সরাসরি ভোটার তালিকা ডাউনলোড করতে চান। আজকে আমি এই পোষ্টের মাধ্যমে আপনাদের সাথে ভোটার তালিকা দেখার উপায় এবং ভোটার তালিকা অনলাইন থেকে ডাউনলোড করা যাবে কিনা এ সম্পর্কে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করবো।তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাকঃ-

ভোটার তালিকা অনলাইন থেকে কি ডাউনলোড করা যাবে?

Ad powered by Sohan

 

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা এই বিষয়টা সম্পর্কে জানতে চান।তারা যখন অনলাইনে ভোটার তালিকায় নিজেদের নাম দেখতে পান না তখন তারা অনলাইন থেকে ভোটার তালিকা ডাউনলোড করতে চাই।

 

Ad powered by Sohan

কিন্তু অনলাইন থেকে নির্দিষ্ট এলাকার এবং নির্দিষ্ট ওয়ার্ডের ভোটার তালিকা আপনি কোনোভাবেই ডাউনলোড করতে পারবেন না।নির্দিষ্ট কোন ব্যক্তি যদি তার এলাকার ভোটার তালিকা অনলাইনে বা ইন্টারনেটে ছেড়ে থাকে আপনারা শুধু সেই এলাকার ভোটার তালিকা দেখতে পাবেন।

তারা অনলাইন থেকে এই পদ্ধতিতে কোনভাবে আপনারা ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড করতে পারবেন না। তাহলে অবশ্যই বুঝতে পেরেছেন যে অনলাইনে ভোটার তালিকা ডাউনলোড করা যায় কিনা

ভোটার তালিকা দেখার উপায় 

Ad powered by Sohan

 

যারা নতুন ভোটার হয়েছেন তারা ভোট দেওয়ার সময় ভোটার তালিকা দেখতে চাই। অর্থাৎ ভোটার তালিকায় তাদের নাম এসেছে কি না তারা এই বিষয়টা সম্পর্কে নিশ্চিত হতে চাই।

 

ভোটার তালিকা দেখার জন্য তিনটি উপায় অবলম্বন করতে পারেন।এই তিনটি উপায়ে যে কোন ব্যক্তি তার ভোটার তালিকা দেখতে পারবেন। যেমনঃ-

 

১.নির্বাচিত প্রতিনিধিদের কাছ থেকে 

২.উপজেলা নির্বাচন কমিশনের অফিসে গিয়ে।

৩.সরাসরি ভোটার তালিকার সিডি ক্রয় করে 

নির্বাচিত প্রতিনিধিদের কাছ থেকে ভোটার তালিকা দেখার উপায় 

 

যখন ইউনিয়ন পর্যায়ে ভোট হয়ে থাকে তখন অনেক প্রতিনিধি রয়েছেন যারা ভোটার তালিকার সিডি ক্রয় করে থাকেন।তাদের এই সিডিতে নির্ধারিত এলাকার ভোটার তালিকা বা বিবরণ রয়েছে। তাই কোন ব্যক্তি যদি নতুন ভোটার হয়ে থাকেন তাহলে সেই সিডিতে খুব সহজেই তার ভোটার তালিকা টি দেখতে পারবেন। মনোনয়ন প্রার্থী যে কোনো ব্যক্তির কাছে ওই সময় গেলে ভোটার তালিকা পেয়ে যাবেন । 

উপজেলা নির্বাচন কমিশনের অফিসে গিয়ে 

 

যদি কেউ উপরের নিয়মে ভোটার তালিকা দেখতে না চান তাহলে সরাসরি উপজেলা নির্বাচন অফিসে চলে যেতে পারেন। সেখানে গিয়ে আপনার এলাকা ওয়ার্ড নাম্বার এবং আরো কিছু তথ্যাদি দেয়ার মাধ্যমে খুব সহজেই নিজের ভোটার তালিকা বা নিজের ভোটার বিবরণটি দেখতে পারবেন। কোন সমস্যা থাকলেও সেখান থেকে বলে দেওয়া হবে।

ভোটার তালিকার সিডি ক্রয় করে ভোটার তালিকা দেখার উপায় 

 

যারা সরাসরি ভোটার তালিকা সিডি ক্রয় করে ভোটার তালিকা দেখতে চান তারাও খুব সহজে করতে পারবেন। যারা ছবি ছাড়া ভোটার তালিকার সিডি ক্রয় করতে চান তারা ১/০৬০১/০০০১/২৬৩১ কোডে এই চালানের মাধ্যমে ৫০০ টাকা ফি দিয়ে ভোটার তালিকা চালানোর জন্য আবেদন করতে পারবেন। তারপর সেখান থেকে চালানোর একটি ফটোকপি নিয়ে উপজেলা নির্বাচন কমিশনের ওয়েবসাইটে জমা দিতে হবে এবং আবেদন করতে হবে।তখন দায়িত্বরত অফিসারঃ আপনার আবেদনটি মঞ্জুর করে দেবে এবং আপনার এলাকার সর্বশেষ নির্বাচন ভোটার হালনাগাদ তালিকাটি দিয়ে দেবে।

আমাদের শেষ কথা 

 

যারা ভোটার তালিকা দেখার উপায় খুঁজছিলেন তারা এই পদ্ধতি গুলো অবলম্বন করে খুব সহজেই ভোটার তালিকা দেখতে পারবেন। এই তিনটি উপায়ে ছাড়া কোনভাবেই ভোটার তালিকা দেখা সম্ভব নয়। তাছাড়া এই সম্পর্কিত কোন বিষয় সম্পর্কে কোনো ধরনের কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাতে পারেন আর আমাদের পোস্টটি ভাল লেগে থাকলে শেয়ার করতে পারেন।

More tag

voter list,voter list pdf,voter list online,bangladesh voter list,nid voter list,voter list pdf download bangladesh,voter list ছবি সহ ভোটার তালিকা,union voter list,voter list bangladesh,nid voter list bd

Check Also

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই নতুন পদ্ধতিতে ২০২৪

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি অনেকেই জানেন না। যাদের জন্ম নিবন্ধনটি অনলাইন করা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Ad powered by Sohan