জন্ম নিবন্ধন ও আইডি কার্ড

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

যারা অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন করতে চান তারা প্রথমেই জন্ম নিবন্ধন সংশোধন ফি বা জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকালাগে সেটা নিয়ে প্রশ্ন করে থাকেন।কেননা আপনি যদি জন্মনিবন্ধনের কোন সমস্যার কারণে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করেন তাহলে অবশ্যই এক্ষেত্রে জন্ম নিবন্ধন সংশোধন ফি দিতে হবে।

 

আপনার আবেদনটি শুধু মাত্র তখনি কার্যকর হবে যখন জন্ম নিবন্ধন সংশোধন ফি পরিশোধ করা হবে।তাই যারা জন্ম নিবন্ধনের বিভিন্ন সমস্যার কারণে অনলাইনের মাধ্যমে সংশোধন আবেদন করতে চান তাদের অবশ্যই এই বিষয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকা জরুরি। আজকের পোস্টটি পড়ার মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন ফি কত টাকা ২০২২ বা বর্তমানে জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে সেই বিষয়ে জানতে পারবেন। 

 

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে/জন্ম নিবন্ধন সংশোধন ফি

 

অতীতে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করার জন্য অনেক ঝামেলার সম্মুখীন হতে হয়েছে।অর্থাৎ জন্ম নিবন্ধনে কোন ধরনের সমস্যা হলে জন্ম নিবন্ধন স্থানীয় সরকারের কাছে যেতে হয়েছে এবং অনেক ভোগান্তির শিকার হতে হয়েছে। কিন্তু এখন অনলাইনের মাধ্যমে খুব সহজেই কোন ধরনের ভোগান্তি ছাড়াই জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের জন্য আবেদন করা যাচ্ছে ।

 

সঠিক নিয়ম অনুযায়ী bdris.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে যেকোনো ব্যক্তি চাইলে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন বা জন্ম নিবন্ধনে কোন ধরনের ভুল থাকলে সেটা ঠিক করার জন্য আবেদন করতে পারবেন।কিন্তু জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করার জন্য অবশ্যই নির্দিষ্ট পরিমাণ ফি প্রদান করতে হয়। আর এই ফি প্রদান করার সময় অনেকেই প্রতারণার শিকার হয়ে থাকেন এবং সঠিক তথ্য জানা না থাকার কারণে অধিক বেশি ফি প্রদান করে থাকেন। তাই জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে সেটা সম্পর্কে অবশ্যই সুস্পষ্ট ধারণা রাখা জরুরি। 

 

জন্ম নিবন্ধন সংশোধন ফি তালিকা ২০২২

 

➡️জন্ম নিবন্ধন সনদের নিজের জন্ম সাল এবং জন্ম তারিখ পরিবর্তন যারা করতে চান তাদেরকে অবশ্যই ১০০ টাকা ফি প্রদান করে পরিবর্তন করতে হবে।

➡️জন্মনিবন্ধনের অন্যান্য যেকোন তথ্য সংশোধন যেমন (নিজের নাম বাংলা অথবা ইংরেজীতে সংশোধন, পিতা মাতার নাম সংশোধন, স্থান পরিবর্তন সহ অন্যান্য তথ্য পরিবর্তন) করতে চাইলে আপনাকে 50 টাকা ফি প্রদান করতে হবে।

যারা জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করতে চান তারা সরাসরি কম্পিউটার অপারেটরের মাধ্যমে অথবা অনলাইনের মাধ্যমে খুব সহজেই জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করে ফেলতে পারবেন।তাছাড়া আপনি যেহেতু জন্ম নিবন্ধন সংশোধন ফি কত টাকা জেনে গিয়েছেন তাই তারা আপনার কাছ থেকে এই ক্ষেত্রে বেশি নিতেও পারবেনা। 

 

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা জন্ম নিবন্ধন সংশোধন ফি কত টাকা বা জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে এই বিষয়ে সুস্পষ্ট ধারণা পেয়েছেন। তাই জন্ম নিবন্ধন সংশোধন আবেদন আপনি চাইলে অনলাইনের মাধ্যমে অথবা নির্দিষ্ট কম্পিউটার অপারেটরের মাধ্যমে সঠিক ফি প্রদান করার মাধ্যমে করে নিতে পারবেন। তাছাড়া কেউ যদি পোস্টটি পড়ে কোন বিষয় না বুঝে থাকেন তাহলে অবশ্যই আমাদেরকে সরাসরি কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এটিও দেখুন
Close
Back to top button