জন্ম নিবন্ধন ও আইডি কার্ড

জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন অবস্থা দেখার উপায়

জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন অবস্থা দেখার উপায়



আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের জন্য আবেদন করে থাকেন কিন্তু জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন অবস্থা কিভাবে দেখতে হয় সেটা সম্পর্কে জানেন না। আজকের পোস্টে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে আপনারা খুব সহজেই অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন আবেদন অবস্থা দেখতে পারবেন। যারা সম্পূর্ণ বিষয়টা সম্পর্কে ভালোভাবে জানতে চান তারা অবশ্যই আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাকঃ-

জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন অবস্থা দেখার নিয়ম/jonmo nibondhon abedon obostha

 

যারা জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের জন্য আবেদন করেন তারা অনলাইনে সব ধরনের তথ্য পূরণ করে যখন নিকটস্থ স্থানীয় সরকার বিভাগের কার্যালয় ফি প্রদান সহ সব কাজ করে থাকেন তারপরও তাদের জন্ম নিবন্ধন টি হাতে পাননা।তাছাড়া তারা অনেকেই জানেন না যে তাদের জন্ম নিবন্ধনের আবেদন অবস্থা কেমন পর্যায়ে রয়েছে অর্থাৎ কতদিন পর তারা তাদের জন্ম নিবন্ধন হাতে পাবেন।

 

আপনি যখন জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের জন্য আবেদন করবেন এবং সব কার্য প্রক্রিয়া সম্পন্ন করবেন তখন জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইটে আপনার জন্ম নিবন্ধন এর কাজটি ধীরে ধীরে চলতে থাকে। তারপরে স্থানীয় সরকার বিভাগ আপনার আবেদনপত্রের প্রিন্ট আবার সাবমিট করে থাকে এবং যদি সেই তথ্য পরিবর্তন করার মত হয় তাহলে অফিশিয়াল ওয়েবসাইটে পরিবর্তন করে একটি নতুন জন্ম নিবন্ধন প্রিন্ট করার অপশন প্রদান করে থাকে।

 

তারপরে স্থানীয় সরকার বিভাগ জন্ম নিবন্ধন সনদ প্রিন্ট করে প্রয়োজনীয় স্বাক্ষর প্রদান করে আপনার হাতে হস্তান্তর করে থাকে। তাই যারা জন্ম নিবন্ধন সংশোধন আবেদন এর সব কার্যক্রম শেষ করার পরেও জন্ম নিবন্ধন অনেকদিন ধরে হাতে না পান তাহলে অনলাইনের মাধ্যমে খুব সহজেই দেখতে পারবেন যে আপনার জন্ম নিবন্ধনের আবেদন অবস্থাটি কি পর্যায়ে রয়েছে।নিচে ধাপে ধাপে দেখানো হলো আপনারা কিভাবে জন্ম নিবন্ধনের আবেদন অবস্থা দেখতে পারবেনঃ-

 

ধাপ ১:প্রথমে আপনাদেরকে https://bdris.gov.bd/br/application/status এই লিংকটি ব্যবহার করে জন্ম নিবন্ধন এর অফিশিয়াল ওয়েবসাইটে চলে যেতে হবে। সেখানে গিয়ে আপনারা জন্ম নিবন্ধন আবেদন অবস্থা নামক একটি অপশন দেখতে পারবেন এবং সেখানে সরাসরি ক্লিক করতে হবে। জন্ম নিবন্ধনের আবেদন অবস্থা অপশনটিতে ক্লিক করলে আপনাদের সামনে আরেকটি পেজ চলে আসবে।

 

ধাপ ২ঃতারপরে সেখানে গিয়ে আবেদনপত্র ধরন এর নিচে যে অপশন রয়েছে তার উপরে ক্লিক করে জন্ম নিবন্ধনের তথ্য সংশোধনের আবেদন অপশনে ক্লিক করবেন। তারপরে অ্যাপ্লিকেশন আইডিতে গিয়ে আপনারা একটি নাম্বার প্রদান করবেন যে নাম্বারটি আপনাদের মোবাইলে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ তথ্য সংশোধনের জন্য আপনারা যখন আবেদন করছিলেন তখন একটি অ্যাপ্লিকেশন আইডি নাম্বার দেওয়া হয়েছিল সেটি যদি সংরক্ষন করে রেখে দিয়ে থাকেন তাহলে সেটি এবার এখানে দিবেন।

ধাপ ৩ঃতাছাড়া কর্তৃপক্ষ যখন আবেদন করেছিল তখন আপনার মোবাইল নাম্বারটি প্রদান করেছিল এবং সেখানে অ্যাপ্লিকেশন আইডি নাম্বার টি পাঠানো হয়েছিল সেখান থেকে কপি করে নিয়ে যেতে পারেন। অ্যাপ্লিকেশন আইডি নাম্বার টি বসানোর পর নিচের ঘরে গিয়ে জন্মতারিখ সঠিকভাবে বসিয়ে অনুসন্ধান বাটনে ক্লিক করুন। তারপরে আপনি কোন কোন তথ্য সংশোধনের জন্য আবেদন করেছেন সেটি দেখাবে এবং আবেদন অবস্থার ঘরে নির্দিষ্ট কিছু তথ্য দেখাবে।

 

ধাপ ৪ঃযদি সেখানে অ্যাপ্লাইড লেখা থাকে তাহলে বুঝবেন যে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের আবেদন টি কর্তৃপক্ষ গ্রহণ করেছে এবং সেটি আপডেটের কাজ চলছে।আর যদি সেখানে লেখা থাকে যে জন্ম নিবন্ধন সনদটি প্রিন্টের জন্য রেডি করা হচ্ছে তাহলে বুঝতে হবে অতি শীঘ্রই আপনার জন্ম নিবন্ধন সনদ প্রিন্ট করা হয়ে যাবে এবং আপনি নিকটস্থ স্থানীয় সরকার বিভাগ থেকে সেটা সংগ্রহ করে নিতে পারবেন। আর যদি আপনার জন্ম নিবন্ধন সনদ সংশোধন করা সম্ভব না হয় তাহলেও সেখানে লেখা দেখতে পারবেন এবং আপনাকে বুঝে নিতে হবে। এভাবে খুব সহজেই জন্ম নিবন্ধন সংশোধন আবেদন  অবস্থা দেখে নিতে পারবেন।

 

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা জন্ম নিবন্ধন সংশোধন আবেদন  অবস্থা কিভাবে দেখবেন সেটা সম্পর্কে খুব সহজেই জানতে পেরেছেন। তারপরে যদি কোন বিষয় সম্পর্কে কোনো ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন।

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/educarer/public_html/wp-includes/functions.php on line 5373