Ad powered by Sohan

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম

বর্তমান সময়ে অনেকেই যারা ইউনিয়ন পরিষদে বসবাস করে থাকেন তারা প্রশ্ন করে থাকেন যে ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করবেন কিভাবে। হ্যাঁ এখন আপনারা চাইলে খুব সহজেই জন্ম নিবন্ধন এর অরজিনাল কপি ডাউনলোড করতে পারবেন। যেসকল জন্মনিবন্ধন আপনাদেরকে নিবন্ধনের কার্যালয় অথবা স্থানীয় সরকার পরিষদ প্রদান করে থাকে সেই সকল জন্ম নিবন্ধন এই পদ্ধতিতে ডাউনলোড করা যাবে।

Ad powered by Sohan

যারা নতুন জন্ম নিবন্ধন সনদ তৈরি করেছেন এবং তাদের অবস্থান যদি ইউনিয়ন পরিষদের ভেতরে হয়ে থাকে তাহলে আবেদন পত্রের কপি এবং প্রয়োজনীয় কাগজপত্র সেখানে প্রদান করতে হবে।আপনি অনলাইন থেকে অরিজিনাল জন্ম নিবন্ধন ডাউনলোড করতে না পারলেও অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য রয়েছে সেটা ডাউনলোড করে নিতে পারবেন এ প্রক্রিয়ায়। 

তার আগে আপনাদেরকে অবশ্যই জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান করার উপায় টি রয়েছে সেটি দেখে নিতে হবে এবং নিশ্চিত হতে হবে আপনার জন্ম নিবন্ধন অনলাইনে রয়েছে কিনা।

 

Ad powered by Sohan

তাই আপনি যদি ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন টি ডাউনলোড করতে চান তাহলে আপনাকে আগে ভেবে নিতে হবে যে আপনি অনলাইন থেকে কোন ধরনের জন্ম নিবন্ধন ডাউনলোড করতে চান। আর জন্ম নিবন্ধন সনদ সংক্রান্ত যেকোন বিষয় সম্পর্কিত বিষয় আপনারা উক্ত জন্ম নিবন্ধন এর ওয়েবসাইট থেকে দেখে নিতে পারবেন।

 

ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড  করার উপায় 

Ad powered by Sohan

 

যারা ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড এর সঠিক উপায়ে জানেন না তাদেরকে আমি আজকের এই পোস্টের মাধ্যমে সঠিক উপায়ে তা দেখানোর চেষ্টা করবো।এবং কিভাবে আপনারা এখান থেকে জন্ম নিবন্ধন হাতে পাবেন সেই সম্পর্কেও বলবো।

আপনি এখান থেকে যে জন্ম নিবন্ধন টি ডাউনলোড করবেন সেটা অরজিনাল কপি না হওয়ায় এটা আপনাকে স্থানীয় সরকার বিভাগের কার্যালয়ে জমা দিতে হবে।সেখানে জমা দেওয়ার পর তাদেরকে আপনাকে নির্দিষ্ট পরিমাণ ফি প্রদান করতে হবে এবং তারা কিছুদিনের মধ্যে আপনাকে অরিজিনাল জন্ম নিবন্ধন ফি প্রদান করবে। নিচে ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার সম্পূর্ণ প্রক্রিয়াটি সহজ ভাবে দেখানো হলোঃ-

Ad powered by Sohan

ধাপ ১ঃআপনারা যে কোন ব্রাউজার থেকে https://bdris.gov.bd/br/application এই লিংকটি ব্যবহার করে জন্ম নিবন্ধনের ওয়েবসাইটে চলে যাবেন। উক্ত ওয়েবসাইটে চলে যাওয়ার পর আপনার সামনে এরকম একটি পেজ আসবে। 

 

ইউনিয়নপরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম

 

ধাপ ২ঃএবার এখানে আপনাদেরকে জন্ম নিবন্ধন সনদের 17 ডিজিটের নাম্বারটি প্রদান করতে হবে এবং তারপরে নিচের ঘরে জন্ম তারিখ সঠিকভাবে পূরণ করতে হবে ।

 

ধাপ ৩ঃতারপরে নিচে ক্যাপচা পূরণ বা গণিতের সমাধান নামক একটি অপশন দেখতে পারবেন সেটা সঠিকভাবে পূরণ করতে হবে। পূরণ করা হয়ে গেলে সার্চ বাটনে ক্লিক করতে হবে তাহলে জন্ম নিবন্ধন এর যাবতীয় তথ্য সমৃদ্ধ একটি পেজ চলে আসবে ।

 

ধাপ ৪ঃএখানে আপনারা জন্মনিবন্ধনের নিজের নাম এবং মাতা পিতার নাম সহ আরো অনেক তথ্যাদি দেখতে পারবেন। তাই আপনারা এই তথ্যাদি গুলো সম্পূর্ণ স্ক্রিনশট নিয়ে নিবেন। তাহলে এটি জন্মনিবন্ধনের টেম্পোরারি হিসাবে আপনারা পরবর্তীতে কাজে লাগাতে পারবেন।

 

ধাপ ৫ঃএই নথি পরবর্তীতে স্থানীয় সরকার বিভাগের কার্যালয়ে জমা দিয়ে আপনি অরজিনাল জন্ম নিবন্ধন সেখান থেকে সংগ্রহ করতে পারবেন।


অন্য পোস্টঃজন্ম নিবন্ধন আবেদন বর্তমান অবস্থা দেখার নিয়ম 

 

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড কিভাবে করবেন সেটা সম্পর্কে সঠিক তথ্য পেয়েছেন। তার পরেও যদি কোন বিষয় সম্পর্কে কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। 

Check Also

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই নতুন পদ্ধতিতে ২০২৪

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি অনেকেই জানেন না। যাদের জন্ম নিবন্ধনটি অনলাইন করা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Ad powered by Sohan