জন্ম নিবন্ধন ও আইডি কার্ড

জন্ম নিবন্ধন ভেরিফাই করার নিয়ম

জন্ম নিবন্ধন ভেরিফাই বা জন্ম নিবন্ধন সনদ কিভাবে যাচাই করা যায় এই নিয়ে অনেকেই জানতে চান। কেননা জন্ম নিবন্ধন সনদ টি veryfy করার প্রয়োজন রয়েছে। জন্ম নিবন্ধন সনদ যাচাই করার মাধ্যমে আমরা বুঝতে পারি জন্ম নিবন্ধনে কোন ধরনের সমস্যা রয়েছে কিনা।যাদের জন্ম নিবন্ধন সনদ রয়েছে তারা একবার হলেও অনলাইনের মাধ্যমে jonmonibbondon veryfy করে নিতে পারেন।

যারা জন্ম নিবন্ধন সনদ veryfy করার নিয়ম জানেন না তাদের জন্য আজকের পোস্টটি। আজকের পোস্টের মাধ্যমে দেখানো হবে কিভাবে খুব সহজে জন্ম নিবন্ধন সনদ চেক করবেন বা জন্ম নিবন্ধন সনদ ভেরিফাই করার নিয়ম সম্পর্কে। তাহলে চলুন দেখে নিই করে জেনে নেওয়া যাকঃ-

জন্ম নিবন্ধন ভেরিফাই করা কেন জরুরি /everify bdris gov bd

জন্ম নিবন্ধন যাচাই করা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা জন্ম নিবন্ধন veryfy এর মাধ্যমে বোঝা যায় জন্ম নিবন্ধনে কোন ধরনের সমস্যা রয়েছে কিনা। এমন অনেকে আছে যাদের জন্ম নিবন্ধনের সমস্যা রয়েছে কিন্তু তারা নিজেরা জানে না।যার কারণে পরবর্তীতে অনেক ভোগান্তির শিকার হতে পারে। তাই জন্ম নিবন্ধন টি যদি অনলাইনের মাধ্যমে ভেরিফাই করে নেওয়া হয় তাহলে খুব সহজেই বোঝা যায় জন্ম নিবন্ধন সঠিক কিনা। 

জন্ম নিবন্ধন ভেরিফাই করার নিয়ম /bdris gov bd verify

আপনার জন্ম নিবন্ধন সনদ থাকলে হাতে থাকা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে খুব সহজেই bdris.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ veryfy করে নিতে পারবেন। যারা নিজেদের জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে চান তারা নিচের দেওয়া পদ্ধতি অনুসরন করে খুব সহজেই করতে পারবেন।

ধাপ ১ঃপ্রথমে ব্রাউজার থেকে https://everify.bdris.gov.bd/ লিংকটি ব্যবহার করে সরাসরি জন্মনিবন্ধনের ওয়েবসাইটে চলে যেতে হবে। ওয়েবসাইটটিতে যাওয়ার পর আপনাদের সামনে নিচের মত ছবি আসবে।

ধাপ ২ঃউপরের ঘরে জন্ম নিবন্ধনের ১৭ ডিজিটের যে নাম্বারটি রয়েছে সে নাম্বারটি নিতে হবে।তারপরে নিচে যে ঘরটি রয়েছে সেই ঘরে আপনার জন্ম তারিখ উল্লেখ করতে হবে।জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্মতারিখ দেওয়ার পর নিচে দেখবেন ক্যাপচা পূরণ করার একটি অপশন রয়েছে সেটি সঠিক ভাবে পূরণ করতে হবে।

ধাপ ৩ঃএবার সবকিছু সঠিক ভাবে দিয়েছেন কিনা সেটা আরেকবার চেক করে নিবেন।চেক করা হয়ে গেলে নিচে যে সার্চ বাটন রয়েছে সেটাতে সরাসরি ক্লিক করতে হবে।

ধাপ ৪ঃসার্চ বাটনে ক্লিক করার পরপরই আপনার জন্ম নিবন্ধনের তথ্য এখানে চলে আসবে।আপনার হাতে থাকা জন্ম নিবন্ধনের সাথে অনলাইনে থাকা জন্ম নিবন্ধনের সকল তথ্য ঠিক রয়েছে কিনা আপনি এখান থেকে চেক করে নিতে পারবেন।যদি পোস্টটি পড়ে কোন কিছু না বুঝে থাকেন তাহলে নিচের ভিডিওটি দেখতে পারেন।

যদি দেখেন এখানে সকল তথ্য ঠিক রয়েছে তাহলে বুঝে নিতে হবে আপনার জন্ম নিবন্ধন টি সঠিক। আর যদি দেখেন এখানে সমস্ত তথ্য ঠিক নেই তাহলে আপনাকে আবার জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করতে হবে না হলে পরবর্তীতে সমস্যার সম্মুখীন হতে পারেন।

শেষ কথা, জন্ম নিবন্ধন ভেরিফাই কেন করবেন বা জন্ম নিবন্ধন যাচাই করার সঠিক নিয়ম আজকের পোস্টটি পড়ার মাধ্যমে আশাকরি জানতে পেরেছেন। তারপরে যদি এই বিষয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে সরাসরি আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। 

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/educarer/public_html/wp-includes/functions.php on line 5373