Ad powered by Sohan
Ad powered by Sohan

বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড কিভাবে চেক করবেন বা আপনার আইডি কার্ড অনলাইনে এসেছেন কিভাবে দেখবেন এই নিয়ে প্রশ্নের শেষ নেই।আজকের পোস্টের মাধ্যমে আপনারা অনলাইনে আপনাদের আইডি কার্ড এসেছে কিনা বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড কিভাবে পাবেন সেই সম্পর্কে আলোচনা করা হবে। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাকঃ-

Ad powered by Sohan

 

বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড চেক 

 

যারা বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড দেখতে চান বা নতুন ভোটাররা জানতে চান তাদের আইডি কার্ড অনলাইনে এসেছে কিনা তারা কয়েকটা ধাপ অবলম্বন করে খুব সহজেই সেটা করতে পারবেন। 

Ad powered by Sohan

ধাপ ১ঃপ্রথমে জন্য আপনাদেরকে বাংলাদেশ নির্বাচন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে চলে যেতে হবে।অর্থাৎ https://services.nidw.gov.bd/nid-pub/card-status এই লিংকটি ব্যবহার করে সরাসরি নির্বাচন কমিশনের ওয়েবসাইটে চলে যেতে পারবেন। সেখানে যাওয়ার পর নিচের মত একটি ছবি দেখতে পারবেন।

ধাপ ২ঃউপরের ঘরে আপনার ভোটার নিবন্ধন বা যে স্লিপ নাম্বারটি পেয়েছেন নতুন ভোটার হওয়ার নিবন্ধন করার জন্য সেটি বসাতে হবে। তারপরে নিচের ঘরে যথাক্রমে জন্মদিন জন্ম মাস এবং জন্ম বসাতে হবে। সবকিছু ঠিকঠাক ভাবে বসানো হয়েছে কিনা আর একবার চেক করে নিতে হবে এবং নিচে ক্যাপচা পূরণ করার জন্য যে অপশনটি রয়েছে সেটি পূরণ করে ফেলতে হবে।

ধাপ ৩ঃতারপরে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। সাবমিট বাটনে ক্লিক করার সাথে সাথে নিচের মত এমন একটি পেজ আসবে।

Ad powered by Sohan

অর্থাৎ এখানে আপনার ভোটার আইডি কার্ডের স্ট্যাটাস শো করছে এখন চাইলে আপনি অনলাইন থেকে আপনার ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারেন। 

 

বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড সংশোধন /নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড সংশোধন

 

Ad powered by Sohan

বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ডের কোন ধরনের সমস্যা যদি হয়ে থাকে তাহলে আপনারা সরাসরি http://www.nidw.gov.bd/ এই ওয়েবসাইটের মাধ্যমে ঠিক করে ফেলতে পারবেন। আগে বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড সংশোধন করার জন্য অনেক ভোগান্তি পোহাতে হলেও বর্তমানে অনলাইনে এটি খুব সহজেই করা যাচ্ছে এবং আইডি কার্ড রিইস্যু করার জন্য আবেদন করা যাচ্ছে। 

তাছাড়া এই ওয়েবসাইটের মাধ্যমে আপনারা ভোটার সংক্রান্ত বিভিন্ন ধরনের তথ্যের আপডেট পাবেন এবং আইডি কার্ডের বিভিন্ন সমস্যার সমাধান করা যাবে। 

 

শেষ কথা, আশা করি আজকের পোস্টে যারা সম্পূর্ণ এবং বিস্তারিত পড়েছেন তারা বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড কিভাবে দেখবেন বা চেক করবেন সেই সম্পর্কে জানতে পেরেছেন। উক্ত পদ্ধতিতে যেকোনো ব্যক্তি চাইলে তাদের ভোটার আইডি কার্ড চেক করে নিতে পারবে যে অনলাইনে এসেছে কিনা। তারপরেও যদি কোন বিষয় সম্পর্কে কোনো ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে সরাসরি কমেন্ট করে জানাতে পারেন। আর পোস্ট টি পড়ে যদি উপকৃত হয়ে থাকেন তাহলে শেয়ার করে বন্ধুদের দেখার সুযোগ করে দিন। 

Check Also

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই নতুন পদ্ধতিতে ২০২৪

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি অনেকেই জানেন না। যাদের জন্ম নিবন্ধনটি অনলাইন করা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।