ভিসা খবর

ওমানের ভিসা কবে খুলবে

বাংলাদেশ থেকে যারা প্রবাসে কাজের উদ্দেশ্যে যায় তাদের জন্য ওমান পছন্দের একটি দেশ। ওমানে গিয়ে কাজ করার সুযোগ-সুবিধা অনেক ভালো হওয়ায় অনেকেই ওমানের উদ্দেশ্যে পাড়ি জমায়। তবে সম্প্রতি ওমান ভিসা বাংলাদেশিদের জন্য বন্ধ করে দিয়েছে। দেশটির রয়াল পুলিশ এক ঘটনায় এটা জানিয়েছেন। অর্থাৎ এতদিন বাঙালিরা টুরিস্ট ভিসা বা ভিজিট ভিসার মাধ্যমে ওমানে গিয়ে ওয়ার্ক পারমিট ভিসা করে নিতে পারত কিন্তু এখন থেকে সেটি আর হবে না। গত ৩১ শে অক্টোবর থেকে বাংলাদেশীদের জন্য ওমান সরকার ভিসা স্থগিত করে রেখেছে। তাই এখন অনেকেরই প্রশ্ন ওমানের ভিসা কবে খুলবে বা ওমান ভিসা কবে চালু হবে। এ বিষয়ে জানতে হলে অবশ্যই পোস্টটি বিস্তারিত ও মনোযোগ সহকারে পড়বেন তাহলে মূল্যবান কিছু কথা জানতে পারবেন। 

 

ওমানের ভিসা কবে খুলবে। ওমানের ভিসা কবে খুলবে আজকের খবর 

 

ওমানে এখন ৫০ লাখের মতো জনসংখ্যা রয়েছে। তাছাড়া ওমানের প্রবাসী শ্রমিক রয়েছে প্রায় ২০ লাখের মতো যার মধ্যে শুধু বাংলাদেশী শ্রমিকই রয়েছে ৭ লাখ। তাহলে অবশ্যই বুঝতে পারছেন যে ওমানের শ্রম বাজারের বিরাট একটি অংশ বাংলাদেশী শ্রমিকরা দখল করে রেখেছেন। 

 

তাই ওমান সরকার শ্রম বাজারে ভারসাম্য আনার জন্য আপাতত বাংলাদেশীদের জন্য ভিসা স্থগিত করেছে।এটা ওমান সরকারের একটি সাময়িক সিদ্ধান্ত। বাংলাদেশ দূতাবাস থেকেও এর মধ্যে এই বিষয়ে জানানো হয়েছে যে ওমানে বাংলাদেশীদের জন্য যে ভিসা বন্ধ কার্যক্রম চালু হয়েছে এটি অস্থায়ী। অর্থাৎ খুব শীঘ্রই ওমানের শ্রমবাজার বাংলাদেশীদের জন্য চালু করে দেওয়া হবে। তাই এই নিয়ে বিভ্রান্তিতে বা চিন্তায় পড়ার কোন দরকার নেই। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেন শীঘ্রই এর সমাধান হবে। তাছাড়া তিনি আরো বলেন এটি খুবই অস্থায়ী পদক্ষেপ হতে পারে এবং আলোচনার মাধ্যমে খুবই দ্রুত সময়ের মধ্যে এটার সমাধান হয়ে যাবে। 

 

মন্ত্রণালয় থেকে আরও জানানো হয়েছে যে আমাদের ওমানের সাথে যোগাযোগ হচ্ছে এবং তারা আমাদের জানিয়েছে খুব শীঘ্রই আবার ভিসা কার্যক্রম চালু করবে। তাছাড়া যারা ৩১ অক্টোবরের আগে ভিসা পেয়ে গিয়েছেন তারা চাইলে কোন ধরনের ঝামেলা ছাড়াই ওমানে যেতে পারবেন। 

 

উপসংহার: ওমানে যাওয়ার জন্য যারা ইতিপূর্বে কাজের ভিসা করতে চেয়েছিলেন কিন্তু ওমান ভিসা বন্ধ হয়ে যাওয়ার কারণে কার্যক্রম বন্ধ রেখেছেন তারা কিছুদিন অপেক্ষা করতে পারেন। কেননা বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে খুব শীঘ্রই ওমানের হিসাব চালু হয়ে যাবে।

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/educarer/public_html/wp-includes/functions.php on line 5373