Ad powered by Sohan
Ad powered by Sohan

বাংলাদেশ থেকে সৌদি আরব কত কিলোমিটার

সৌদি আরব মুসলিমদের জন্য খুবই পবিত্র একটি শহর। কেননা এই দেশটিতেই রয়েছে মুসলমানদের পবিত্র শহর মক্কা। মক্কাতে রয়েছে পবিত্র কাবা শরীফ যা মুসলমানদের কাছে খুবই পবিত্র একটি স্তম্ভ। মুসলমানদের জীবনে খুবই বড় একটি স্বপ্ন থাকে সৌদি আরবে গিয়ে কাবা শরীফ দেখার।অনেকেই বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত তা জানার জন্য ইন্টারনেটে সার্চ করে থাকেন। কেননা সৌদি আরবে যাওয়ার ইচ্ছা আমাদের ভিতরে অনেকেরই রয়েছে। 

Ad powered by Sohan

 

বাংলাদেশ থেকে সৌদি আরব কত কিলোমিটার

 

বাংলাদেশ থেকে সৌদি আরব কত কিলোমিটার বা কত দূরে অবস্থিত এই বিষয়ে অবশ্যই প্রতিটি মুসলমানের জানা উচিত। কেননা সৌদি আরবে প্রতি বছর অসংখ্য ব্যক্তি হজ করার উদ্দেশ্যে রওনা দিয়ে থাকেন। মুসলমানদের ওপর হজ্জ ফরজ করা হয়েছে। তাই অনেকের ইচ্ছা থাকে জীবনে একবার হলেও মক্কা থেকে ঘুরে আসার জন্য। বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব হচ্ছে ৪৫৮৪ কিলোমিটার। তবে এই নিয়ে অনেকেই বিভ্রান্তিতে পড়ে থাকেন যে আসলেও এই উত্তরটি সঠিক কিনা।

Ad powered by Sohan

 

আপনাদের সুবিধার জন্য ভালোভাবে বিষয়টা বুঝিয়ে বলতেছি, ধরুন আপনি ঢাকাতে অবস্থান করছেন এখন ঢাকা থেকে সৌদি আরবের রিয়াদের দূরত্ব হবে অন্যরকম এবং ঢাকা থেকে সৌদি আরবের মক্কার দূরত্ব হবে অন্যরকম। কেননা সৌদি আরব খুবই বড় একটি দেশ। তাহলে আশা করি অবশ্যই এই বিষয়টা সম্পর্কে ইতিমধ্যে স্বচ্ছ ধারণা পেয়েছেন।

 

Ad powered by Sohan

বাংলাদেশ থেকে সৌদি আরবের উচ্চতা কত কিলোমিটার 

 

বাংলাদেশ থেকে সৌদি আরবের উচ্চতা কত হতে পারে এই নিয়ে অনেকের ভুল ধারণা রয়েছে। বাংলাদেশ থেকে সৌদি আরবের মধ্যে সরলরেখা অনুসারে যদি দূরত্ব ধরা হয়ে থাকে তাহলে ৪৪০৮ কিলোমিটার হবে যা মিটারের হিসাবে ৫৬৭.৭৪ হয়।যদি মাইলের ভিত্তিতে বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব মাপা হয় তাহলে ২৭৩৯.৪ মাইল হবে। সৌদি আরব বাংলাদেশের পশ্চিমে অবস্থিত তাই মাপার সময় দূরত্ব কম বেশি হতে পারে। 

 

Ad powered by Sohan

বাংলাদেশ থেকে মক্কার দূরত্ব কত 

 

যেহেতু বেশিরভাগ মুসল্লী বাংলাদেশ থেকে মক্কাতে হজের উদ্দেশ্যে যায় তাই অনেকের প্রশ্ন রয়েছে বাংলাদেশ থেকে মক্কা কত কিলোমিটার। বাংলাদেশ থেকে মক্কার দূরত্ব ৫১৬৩ কিলোমিটারের মতো আসে। 

 

বাংলাদেশ থেকে মদিনার দূরত্ব কত 

 

মক্কার পাশের একটি শহর হচ্ছে মদিনা।মদিনা শহর মুসলমানদের জন্য খুবই পবিত্র একটি শহর। বাংলাদেশ থেকে মদিনা শহরটির দূরত্ব হচ্ছে ৫১২২ কিলোমিটার।

 

শেষ কথা, বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত বা বাংলাদেশ থেকে সৌদি আরব কত দূরে অবস্থিত আশা করি ইতিমধ্যে এই বিষয়টি সম্পর্কে পরিপূর্ণ ধারণা পেয়ে গিয়েছেন। তারপরেও যদি পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 

Check Also

লিথুনিয়া কাজের ভিসা পাওয়ার পদ্ধতি

বর্তমানে বাংলাদেশ থেকে প্রতিবছর হাজার হাজার শ্রমিক লিথুনিয়াতে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে কাজের উদ্দেশ্যে যাচ্ছে। …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।