Ad powered by Sohan

কাতার ভিসা চেক করার নিয়ম/qatar visa check online

কাতার ভিসা চেক বা অনলাইনে কাতারের ভিসা যাচাই করার নিয়ম নিয়েই আজকের পোস্টটি।বর্তমান সময়ে ইন্টারনেট ব্যবহার করে প্রায় সব দেশের ভিসাই ঘরে বসেই চেক করা যায়। বিদেশ ভ্রমণ করার আগে ভিসা চেক করে নিলে পরবর্তীতে অনেক ধরনের ভোগান্তি থেকে রক্ষা পাওয়া যায়।

Ad powered by Sohan

তাই কোন ব্যক্তির বিদেশে যাওয়ার আগে অবশ্যই তার ভিসাটি যাচাই করে নেওয়া উচিত।আমাদের মধ্যে অনেকেই আছেন যারা কিভাবে ভিসা চেক করতে হয় এই সম্পর্কে জানেন না যার কারণে অনেক ভোগান্তির শিকার হয়ে থাকেন।

Ad powered by Sohan

কিন্তু অনেক সহজেই হাতে থাকা স্মার্টফোনটিতে ইন্টারনেট সংযোগ করে যে কোন দেশের ভিসা চেক করা যায়। আজকের পোষ্টে qatar visa check করার নিয়ম সম্পর্কে বলবো। অর্থাৎ পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবেন কিভাবে কাতার যাওয়ার আগে ঘরে বসেই কাতার ভিসা চেক করতে পারবেন। 

অনলাইনে কাতার ভিসা চেক করার সুবিধা

Ad powered by Sohan

সর্বপ্রথম আপনাদের জানতে হবে অনলাইনে কাতার visa কেন চেক করবেন। অর্থাৎ কাতার যাওয়ার আগে ভিসা চেক করা কেন জরুরি এবং এর মাধ্যমে আপনারা কোন কোন ধরনের সুবিধা পাবেন। 

আমরা ভিসা করে থাকি কোন এজেন্সির বা কোন দালালের হাত দিয়ে।বর্তমানে অনেক এজেন্সি এবং দালাল প্রতারণা করে অনেককে জাল ভিসা দিয়ে থাকেন। নকল ভিসা তারা দেশে থাকা অবস্থায় ধরতে না পারলেও বিদেশ যাওয়ার পর ঠিকই বুঝতে পারেন। 

Ad powered by Sohan

যখন বুঝতে পারে তখন আর কিছু করার থাকে না এবং সেখান থেকে কাজ না পেয়ে বাড়ি ফিরে আসতে হয়। আবার অনেক ক্ষেত্রে দেখা যায় এক কাজের জন্য ভিসা করেছেন কাতারে গিয়ে অন্য কাজ পেয়েছেন। 

তাই আপনি যদি দেশে থাকা অবস্থায় ভিসা টি হাতে পাওয়ার পর অনলাইনের মাধ্যমে চেক করে নিতেন তাহলে আর এই সমস্যাগুলো হতো না। কেননা আপনি অনলাইনে যখন কোন ভিসা স্ট্যাটাস চেক করবেন তখন সেই ভিসা সম্পর্কিত সমস্ত তথ্য পেয়ে যাবেন।তাহলে অবশ্যই বুঝতে পারছেন ভিসা চেক করা কেন জরুরি। 

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক করার নিয়ম /qatar visa check by passport number

অনলাইনে qatar visa check করার নিয়ম খুবই সহজ। যেকোনো ব্যক্তি চাইলে মাত্র ৫ মিনিটে ঘরে বসেই qatar visa check করে নিতে পারবেন।নিচে ধাপে ধাপে দেখানো হয়েছে কিভাবে খুব সহজেই পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার যাওয়ার আগে ভিসা চেক করে নেওয়া যায়ঃ-

ধাপ ১ঃমোবাইল অথবা কম্পিউটার থেকে qatar visa check চেক করার https://portal.moi.gov.qa/wps/portal/MOIInternet/services/inquiries/visaservices/enquiryandprinting লিংক টি ব্যবহার করে ওয়েবসাইটে চলে যেতে হবে। ওয়েবসাইটটিতে আসার পর আপনারা নিচের মত ইন্টারফেস দেখতে পারবেন।

এখান থেকে আপনাদেরকে Inquiries অপশনটিতে চলে যেতে হবে। অপশনটিতে ক্লিক করার পর visa service অপশন আসবে সেখান থেকে visa Enquiry and printing অপশনে চলে যেতে হবে।

ধাপ ২ঃতারপরে এখানে Passport number অপশনটিতে ক্লিক দিতে হবে এবং বক্সে পাসপোর্ট নাম্বারটি সঠিক ভাবে লিখতে হবে। তারপরে আপনার জাতীয়তা বা Nationality কি সেটা সিলেক্ট করতে হবে।

আপনি যদি বাংলাদেশি হয়ে থাকেন তাহলে বাংলাদেশে দিবেন আর অন্য কোন দেশের নাগরিক হলে অন্য কোনো দেশে নাম দিবেন। 

ধাপ ৩ঃতারপর ক্যাপচা কোডটি পূরণ করে বা ক্যাপচা কোড এর সংখ্যা লিখে সাবমিট বাটনে ক্লিক করলেই কাতার ভিসা তথ্য বা কাতার ভিসা স্ট্যাটাস দেখতে পারবেন।এইভাবে কোন ব্যক্তি চাইলে খুব সহজেই অনলাইনের মাধ্যমে কাতার ভিসা চেক করে নিতে পারবেন।

কাতার ভিসা চেক করার লিংক

অনেকে আছেন যারা সহজভাবে বুঝতে পছন্দ করে থাকেন।অর্থাৎ qatar visa check করার লিংক খুজে থাকেন যার মাধ্যমে খুব সহজে ভিসা চেক করে নেওয়া যাবে। তাই যারা সহজ পদ্ধতিতে কাতারের ভিসা চেক করতে চান https://portal.moi.gov.qa/wps/portal/MOIInternet/services/inquiries/visaservices/enquiryandprinting তারা সরাসরি এই লিংকটি ব্যবহার করে উক্ত ওয়েবসাইটে গিয়ে শুধু পাসপোর্ট নাম্বার এবং Nationality সিলেক্ট করে ভিসা চেক করে নিতে পারবেন। 

কাতার ভিসা চেক অনলাইন পাসপোর্ট নাম্বার /কাতার ভিসা চেক করার আগে কিছু কথা 

qatar visa check করে নেওয়ার আগে অবশ্যই কিছু ডকুমেন্ট আপনার হাতের কাছে নিয়ে রাখা উচিত। কিছু ডকুমেন্ট বলতে আপনি যদি পাসপোর্ট দিয়ে qatar visa check করতে চান তাহলে শুধুমাত্র পাসপোর্ট নাম্বার প্রয়োজন হবে।তাছাড়া ওয়েবসাইটের মাধ্যমে যখন আপনি কাতার ভিসা যাচাই করতে যাবেন তখন কোনভাবেই তাড়াহুড়া করবেন না কেননা তাড়াহুড়া করলে ভুল হয়ে যেতে পারে যার ফলে আপনি ভিসার স্ট্যাটাস দেখে বিভ্রান্তিতে পড়তে পারেন।

শেষ কথা,আশা করি আজকের আর্টিকেলটি পড়ার মাধ্যমে qatar visa check বা পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা যাচাই করার নিয়ম সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।তার পরেও যদি কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে বা কোন প্রশ্ন থেকে থাকে তাহলে সরাসরি কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 

Check Also

লিথুনিয়া কাজের ভিসা পাওয়ার পদ্ধতি

বর্তমানে বাংলাদেশ থেকে প্রতিবছর হাজার হাজার শ্রমিক লিথুনিয়াতে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে কাজের উদ্দেশ্যে যাচ্ছে। …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Ad powered by Sohan