Ad powered by Sohan
Ad powered by Sohan

ইতালি ভিসা খরচ কত। italy visa cost 2024

ইতালি ইউরোপের একটি দেশ। ইতালিতে প্রচুর লোক পড়াশোনা, ভ্রমণ ও অন্যান্য কাজের জন্য যেয়ে থাকেন।ইতালি থেকে কয়েক ধরনের ভিসা দেওয়া হয়ে থাকে যে ভিসা গুলো ব্যবহার করার মাধ্যমে ইতালি যাওয়া যায়। ইতালি যেতে কত টাকা লাগবে বা ইতালি ভিসা খরচ কত এই নিয়ে অনেকের জ্ঞান নাই। যার কারণে এমন অনেকে আছেন যারা ইতালি যাওয়ার জন্য লাখ লাখ টাকা দিয়ে সর্বস্বান্ত হচ্ছেন।আজকের পোস্টে ইতালি ভিসা খরচ কত অর্থাৎ ইতালির কোন ক্যাটাগরির ভিসার জন্য কত টাকা নেওয়া হয়ে থাকে এই বিষয়ে জানাবো।তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-

Ad powered by Sohan

 

ইতালি যেতে কত টাকা লাগে 

 

ইতালি স্পন্সর ভিসা, ইতালি স্টুডেন্ট ভিসা, ইতালির সিজনাল ভিসা, ইতালি নন সিজনাল ভিসা, ইতালি ফ্যামিলি ভিসা, ইতালি ওয়ার্ক পারমিট ভিসা সহ অনেক ধরনের ভিসা দেওয়া হয়ে থাকে ইতালি যাওয়ার জন্য। এই সকল ভিসার ধরনভেদে খরচের পরিমাণটা কম বেশি হয়ে থাকে। যার কারনে ইতালি ভিসা খরচ নিয়ে আলোচনা করতে হলে প্রত্যেক ক্যাটাগরির ভিসা খরচ সম্পর্কে জানাতে হবে। 

Ad powered by Sohan

 

ইতালি মেডিকেল ভিসা খরচ /italy visa cost

 

চিকিৎসার জন্য সাধারণত যে ভিসা নেওয়া হয়ে থাকে ইতালি যাওয়ার জন্য সেটাকে ইতালি মেডিকেল ভিসা বলা হয়ে থাকে। ইতালি চিকিৎসা ক্ষেত্রে খুবই উন্নত একটি দেশ। সারা বিশ্ব থেকে অনেক দেশের নাগরিকই ইতালিতে আসেন উন্নত চিকিৎসার জন্য। 

Ad powered by Sohan

 

বিশেষ করে বাংলাদেশ থেকে অনেক রোগী ইতালিতে চিকিৎসার জন্য যায়। আর এই ক্ষেত্রে ইতালি মেডিকেল ভিসা খরচ সাধারণত আপনার রোগের ধরনের ওপর নির্ভর করে থাকে।আপনারা চাইলে সরাসরি ঢাকাতে অবস্থিত দূতাবাসের সাহায্যে অথবা এজেন্সির মাধ্যমে ইতালি মেডিকেল ভিসা করে নিতে পারেন। ইতালিতে যদি বাংলাদেশ থেকে মেডিকেল ভিসা নিয়ে যান এবং রোগ যদি অনেক গুরুতর হয়ে থাকে তাহলে ১০ থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত খরচ হতে পারে। 

 

Ad powered by Sohan

অন্য পোস্টঃদুবাই ভিজিট ভিসা খরচ কত

 

ইতালি টুরিস্ট ভিসা খরচ

 

বাংলাদেশ থেকে ইতালিতে ভিসা পাওয়া অনেকটা জটিল প্রক্রিয়া।যারা সেনজেনভুক্ত দেশগুলোতে বসবাস করে থাকেন তারা খুব সহজেই ইতালি যাওয়ার জন্য টুরিস্ট ভিসা পেয়ে থাকেন এবং সেখানে অনায়াসেই অবসর সময় কাটিয়ে থাকেন। যেহেতু ইত্যাদি টুরিস্ট ভিসা পাওয়া অনেকটা ভোগান্তির তাই কোন ভিসা চাইলে এজেন্সির মাধ্যমে করতে পারেন। সেক্ষেত্রে তাদের কাছ থেকেই আপনার ভিসার ধরন অনুযায়ী খরচের পরিমাণটা জেনে নিতে পারবেন।

 

ইতালি স্টুডেন্ট ভিসা খরচ/italy tourist visa fee

 

ইতালিতে শিক্ষার মান অনেক ভালো হওয়ায় বিভিন্ন দেশ থেকে অসংখ্য ছাত্র-ছাত্রী ইতালিতে পড়াশোনার জন্য যায়। যারা ইতালিতে পড়াশোনা করার জন্য ভিসা করে থাকেন তাদেরকে ইতালি স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে হয়। ইতালি স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে ৩৫০০০০ টাকা থেকে ৪০০০০ টাকা মত খরচ হতে পারে। ইতালি থেকে দুই ধরনের স্টুডেন্ট ভিসা দেওয়া হয়ে থাকে। (১) সাধারণ ইতালি স্টুডেন্ট ভিসা (২)স্পেশাল ক্যাটাগরি স্টুডেন্ট ভিসা। স্পেশাল ক্যাটাগরি স্টুডেন্ট ভিসা পেতে হলে আপনার পরিবারের কোনো সদস্যকে ইতালিতে থাকতে হবে। যদি ইতালিতে পড়াশোনা করার জন্য স্টুডেন্ট ভিসা করতে হয় তাহলে আবেদনকারী ব্যক্তিকে অবশ্যই একটি ভালো বাজেট রাখতে হবে শুধুমাত্র।

 

ইতালি কৃষি ভিসা খরচ 

 

ইতালি থেকে অনেক সময় সিজনাল ভিসা বা কৃষি ভিসার জন্য লোক নেওয়া হয়ে থাকে। অর্থাৎ এই সকল ভিসায় যারা কাজ করতে চান তারা ইতালিতে একটি নির্দিষ্ট সময় থাকতে পারেন। ইতালি কৃষি ভিসার জন্য অর্থাৎ যারা সিজনাল ভিসায় যেতে চান তাদের ৬-৮ লক্ষ টাকা পর্যন্ত খরচ হতে পারে।পরবর্তীতে ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে তারা চাইলে এজেন্সির মাধ্যমে আবার ভিসার সময় বাড়িয়ে নিয়ে ইতালিতে কাজ করতে পারবেন। 

 

অন্য পোস্টঃবাংলাদেশ থেকে কানাডা যাওয়ার উপায় 

 

ইতালি ওয়ার্ক পারমিট ভিসা খরচ

 

বাংলাদেশ থেকে সরকারিভাবে ইতালি ওয়ার্ক পারমিট নন সিজনাল ভিসা করতে ২ লাখ টাকার মত খরচ হয়ে থাকে। তবে বর্তমান সময়ে খরচের পরিমাণটা কিছুটা বেড়ে গেলেও কখনোই তিন লাখ টাকার বেশি ইতালি নন সিজনাল  ওয়ার্ক পারমিট ভিসার জন্য খরচ হয় না। আর যারা ইতালি সিজনাল ওয়ার্ক পারমিট ভিসা করে থাকেন তাদের খরচের পরিমাণটা দশ লক্ষ টাকার মত হয়ে থাকে।তাছাড়া ইতালি ভিসা খরচ কত এই বিষয়ে জানতে নিচের ভিডিওটি দেখতে পারেন।

 

শেষ কথা, ইতালি ভিসা করতে কত টাকা লাগে বা বাংলাদেশ থেকে ইতালি ভিসা খরচ ২০২৩ কত আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়েছেন।তারপরেও যদি এই বিষয়ে কোনো ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। আপনার মূল্যবান প্রশ্নটি খুবই দ্রুত সময়ের মধ্যে উত্তর প্রদান করার চেষ্টা করা হবে। 

 

Check Also

লিথুনিয়া কাজের ভিসা পাওয়ার পদ্ধতি

বর্তমানে বাংলাদেশ থেকে প্রতিবছর হাজার হাজার শ্রমিক লিথুনিয়াতে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে কাজের উদ্দেশ্যে যাচ্ছে। …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।