Ad powered by Sohan

ইসলামী ব্যাংক খামার লোন নেওয়ার উপায়

 

Ad powered by Sohan

ইসলামী ব্যাংক বাংলাদেশের জনপ্রিয় একটি ব্যাংক। ইসলামী ব্যাংক বাংলাদেশের মানুষের উন্নয়নের জন্য কাজ করে চলেছে দীর্ঘদিন ধরে।বিশেষ করে ইসলামী ব্যাংক বেকারদের কর্মসংস্থানের জন্য নানা উন্নয়নমুখী পদক্ষেপ নিচ্ছে।

 

যারা নতুন উদ্যোক্তা হতে চান তাদের জন্য ইসলামী ব্যাংক দিচ্ছে খামার লোন। বিশেষ করে আমাদের দেশের মতো একটি দরিদ্র দেশে এই  সেবাটি অনেকাংশে কম নয়। ইসলামী ব্যাংক খামার লোন কিভাবে পাবেন এবং ইসলামী ব্যাংক খামার লোনের সুবিধা কি কি এই সম্বন্ধে আজকের এই পোস্টটি।

Ad powered by Sohan

 

তাই যারা ইসলামী ব্যাংক খামার লোন সম্পর্কে জানতে চান এবং ইসলামী ব্যাংক খামার লোন নিতে চান তারা অবশ্যই আজকের পোস্টটি বিস্তারিত পড়বেন।

 

Ad powered by Sohan

ইসলামী ব্যাংক খামার লোন পাওয়ার উপায়

 

ইসলামী ব্যাংকের খামার লোন এর এই সুবিধাটি শহর অঞ্চল থেকে শুরু করে গ্রামাঞ্চলের যে কেউ নিতে পারবেন। অর্থাৎ ইসলামী ব্যাংক নিদৃষ্ট প্রশিক্ষণপ্রাপ্ত কিছু উদ্যোক্তাদের এই লোন প্রদান করে থাকে। তারা ইসলামী ব্যাংক থেকে এই লোন নেওয়ার মাধ্যমে মুদি দোকান, পোল্টির খামার, গরুর খামার ইত্যাদি বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কাজ করতে পারেন। অর্থাৎ ইসলামী ব্যাংক নতুন উদ্যোক্তাদের  কর্মসংস্থানের জন্য নির্দিষ্ট সুযোগ করে দিচ্ছে।

 

Ad powered by Sohan

ইসলামী ব্যাংক খামার লোন কারা পাবে

 

ইসলামী ব্যাংক থেকে খামার লোন যে কোন ব্যক্তি নিতে পারবেন। তবে অবশ্যই ইসলামী ব্যাংক আপনাকে যাচাই-বাছাই করে যদি মনে করে যে আপনি এই লোন পরিশোধ করতে সক্ষম তাহলে আপনাকে এক্ষেত্রে লোন দিবে। বেকার যুবক, ছোট ব্যবসায়ী, ক্ষুদ্র ও কুটির শিল্প, বৈধ বাণিজ্যিকভিত্তিতে যাদের লাইসেন্স রয়েছে তারা শুধুমাত্র ইসলামী ব্যাংক থেকে এই খামার লোন পাবে। 

 

তাছাড়া অন্যান্য ব্যবসার ক্ষেত্রে ইসলামিক ব্যাংক লোন প্রদান করে থাকে। কিন্তু এই ক্ষেত্রে অবশ্যই আপনাকে কোন ব্যবসা করতে চান সেই সম্পর্কে ইসলামিক ব্যাংক কর্তৃপক্ষকে সঠিক ধারণা দিতে হবে।

 

আপনি এখান থেকে খামার লোন নিয়ে পল্টি মুরগির ফার্ম, ছাগলের ফার্ম, গরুর ফার্ম, মৎস্য ফার্ম আরো অনেক ধরনের ব্যবসা করতে পারেন। এই ব্যবসা গুলোর জন্য যদি আপনি ইসলামী ব্যাংক থেকে লোন নিতে চান তাহলে তারা আপনাকে সরাসরি লোন প্রদান করবে।

 

ইসলামী ব্যাংক খামার লোন পদ্ধতি 

 

ইসলামী ব্যাংক থেকে যারা খামার লোন নিতে চান তাদের অবশ্যই ইসলামী ব্যাংকের শর্তাদি অনুযায়ী লোন নিতে হবে। যারা শহর অঞ্চল থেকে ইসলামী ব্যাংক খামার লোন নেওয়ার জন্য আবেদন করে থাকেন তাদের কে সর্বোচ্চ ইসলামী ব্যাংক ৫ লক্ষ টাকা লোন দিয়ে থাকে। আর যারা পৌরসভা ভিত্তিক এলাকার মধ্যে বসবাস করে থাকেন তারা যদি খামার করার জন্য লোন নিতে চান তাহলে ইসলামী ব্যাংক তাদেরকে সর্বোচ্চ তিন লক্ষ টাকা পর্যন্ত লোন দিয়ে থাকেন।

 

বসবাসকারী তরুণ উদ্যোক্তাদের কে ইসলামী ব্যাংক প্রথম পর্যায়ের সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত লোন দিয়ে থাকে।তাছাড়া ইসলামী ব্যাংক থেকে যারা খামার লোন নিবেন তাদের অবশ্যই প্রয়োজনীয় কিছু কাগজপত্র ইসলামী ব্যাংকে জমা দিতে হবে তারপর তারা খামার লোন নিতে পারবেন। 

 

ইসলামী ব্যাংক খামার লোন নেওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র 

 

ইসলামী ব্যাংক থেকে যারা লোন নিতে চান অবশ্যই তাদের এই ক্ষেত্রে কিছু কাগজপত্র বা ডকুমেন্ট জমা দিতে হবে। অর্থাৎ ইসলামী ব্যাংক আপনাদের কাছ থেকে সিকিউরিটি বাবদ এই সকল কাগজপত্র জমা নিবে। ইসলামী ব্যাংক খামার লোন নেওয়ার জন্য যে সকল কাগজপত্র প্রয়োজন হবে তা নিচে পয়েন্ট আকারে উল্লেখ করা হলোঃ-

 

➡️আবেদনকারীকে অবশ্যই তার জাতীয় পরিচয় পত্র এনআইডি কার্ডের ফটোকপি দিতে হবে। 

➡️আবেদনকারীর দুই কপি পাসপোর্ট সাইজের ছবি ব্যাংকে জমা দেওয়া লাগবে।

➡️আবেদনকারীর অবশ্যই ইসলামী ব্যাংকে একাউন্ট থাকতে হবে এবং তার পূর্ববর্তী ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট ইসলামী ব্যাংকে জমা দিতে হবে।

➡️অবশ্যই ইসলামী ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য আপনার টিন সার্টিফিকেট এর প্রয়োজন হবে।

 

আরো প্রয়োজনীয় কিছু জানার থাকলে সরাসরি আপনার এলাকার নিকটবর্তী ইসলামিক ব্যাংক শাখায় গিয়ে যোগাযোগ করে ডকুমেন্ট আরো কিছু লাগবে সেগুলো সংগ্রহ করতে পারেন।

 

ইসলামী ব্যাংক খামার লোন নেওয়ার সুবিধা 

 

ইসলামিক ব্যাংক থেকে খামার লোন নেওয়ার রয়েছে নানান ধরনের সুবিধা। সাধারণত বেকারদের কর্মসংস্থান করার জন্য এই লোনটি ইসলামী ব্যাংক থেকে দেওয়া হয়ে থাকে। অর্থাৎ যাদের ব্যবসা করার জন্য পর্যাপ্ত পরিমাণে পুজি নেই তারা চাইলে ইসলামী ব্যাংক থেকে নির্দিষ্ট কিছু শর্তাদি পূরণ করে খামার লোন নিতে পারেন।

 

এই লোনের টাকা থেকে তারা ব্যবসা শুরু করতে পারেন এবং এখান থেকে লাভ এর অর্থ দিয়ে তারা পরবর্তীতে ইসলামিক ব্যাংকের লোন শোধ করতে পারেন।তাছাড়া এখান থেকে লোন নেওয়ার মাধ্যমে আপনি নিজের বেকারত্ব দূর করে স্বাবলম্বী হয়ে উঠতে পারছেন। 

 

শেষ কথা, যারা বেকারত্ব দূর করে নিজেকে স্বাবলম্বী করে গড়ে তুলতে চান তারা ইসলামী ব্যাংক খামার লোন নিতে পারেন।এই লোন নেওয়ার মাধ্যমে নিজেকে একজন ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করতে পারবেন এবং অনেকের কর্মসংস্থানের সৃষ্টি করে দিতে পারবেন।তারপরেও যদি কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে চাইলে সরাসরি কমেন্ট করে জানাতে পারেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Ad powered by Sohan