Ad powered by Sohan
Ad powered by Sohan

মালয়েশিয়া কাজের বেতন কত।মালয়েশিয়াতে কোন কাজের চাহিদা বেশি

আমরা অনেকে জানি  দক্ষিণ-পূর্ব এশিয়ার  একটি দেশ  মালয়েশিয়া । দেশটি অর্থনৈতিক দিক থেকেই অনেকটা এগিয়ে আছে।প্রতিবছর বিভিন্ন দেশ থেকে শ্রমিক নেয় দেশটি।বাংলাদেশ থেকেও হাজারো শ্রমিক ভালো পারিশ্রমিকের আসায় পাড়ি জমায় মালয়েশিয়াতে।এছাড়াও বাংলাদেশ থেকে ব্যাপক সংখ্যক শ্রমিক সরকারিভাবে গিয়ে থাকে।অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য শ্রমিকদের  ভালো বেতন দেয় দেশটি।তবে, এমন অনেকেই আছে যাদের মালয়েশিয়া কাজের বেতন সর্ম্পকে কোনো ধারনা নেই।তাহলে আজকেই এই পোস্টটি আপনার জন্য।এই পোস্টে মালয়েশিয়া কাজের বেতন কত,কোন কাজের চাহিদা বেশি, কোন কাজের বেতন কত এবং কী সুবিধা  রয়েছে তা জানবো।

Ad powered by Sohan

মালয়েশিয়া কাজের বেতন কত

 

বর্তমানে সরকারি নীতিমালা অনুযায়ী মালয়েশিয়াতে সর্বনিম্ন কাজের বেতন ১ হাজার ২০০ রিঙ্গিত।যা বাংলাদেশি টাকার পরিমানে প্রায় ২৪ হাজার ৪২০ টাকা।আপনি মালয়েশিয়া তে গেলে শুরুতেই আপনার বেতন ধরা হবে সর্বনিম্ন ১২০০ রিঙ্গিত। মালয়েশিয়া ১ রিঙ্গিত বাংলাদেশী ২৩.৩০ টাকা।তবে আপনি যদি বিভিন্ন বিষয় ইলেকট্রনিক,ড্রাইভিং,নার্স,রিসেপশনিস্ট এগুলোত দক্ষ হোন তাহলে আপনার জন্য রয়েছে আরো কাজের সুবিধা এবং উচ্চমানের বেতন।

কিন্তু মালয়েশিয়াতে কাজ করার জন্য বয়সের ব্যাপার অবশ্যই সর্তকতা অবলম্বন করতে হবে।কারন মালয়েশিয়া তে বেশিরভাগ ক্ষেত্রে ২০-৪০ বছর বয়সী শ্রমিকদের কাজে নিয়োগ দেয়া হয়।কিছু কোম্পানি ১৮ বছর অথবা ১৯ বছরেও শ্রমিক নিয়োগ দিয়ে থাকে।মালয়েশিয়া কাজের সুবিধার পাশাপাশি উন্নতমানের চিকিৎসা সুবিধাও দিয়ে থাকে।

Ad powered by Sohan

মালয়েশিয়া যাওয়ার পূর্বে ঐ দেশে কোন কাজের চাহিদা বেশি এটা জানা দরকার।আসুন জেনে নিই মালয়েশিয়া কোন কাজের চাহিদা বেশি

উন্নত অর্থনীতি ব্যাবস্থার জন্য দেশটিতে প্রতিনিয়ত বাড়ছে কাজের সেক্টর। বর্তমানে মালয়েশিয়া কাজের চাহিদা বেশি ড্রাইভিং, ক্লিনার ও কনস্ট্রাকশন সেক্টরে।এছাড়াও সবথেকে বেশি চাহিদা পাম অয়েল গাছের বাগানে কাজ করা।অতিরিক্ত দক্ষতা ও অভিজ্ঞতার প্রয়োজন হয় না বলে যে কেউ কিছুদিন প্রশিক্ষণ নিয়ে কাজ করতে পারে।কিন্তু মালয়েশিয়াতে

আরো যে যে কাজের চাহিদা রয়েছে সেগুলো হলোঃ-

Ad powered by Sohan
  • হোটেল কর্মী

  • রাস্তার কাজ

  • পাইপ ফিটিং

  • রেস্টুরেন্ট কর্মী

  • গার্মেন্টস কর্মী

  • কৃষিকাজ

মালয়েশিয়াতে কোন কাজের বেতন বেশি

 

মালয়েশিয়ার সবচেয়ে কাজের বেতন বেশি সি লেভেল নির্বাহী কর্মকর্তা এর। এর বেতন আমেরিকান ডলারে $৭২৬৯৪ । যা বাংলাদেশী টাকায় ৭২ লক্ষ ৬০ হাজার ৯৪০ টাকা।তবে মালয়েশিয়াতে বেশি বেতনের কাজ আইটি সেক্টরে এর মধ্য উল্লেখযোগ্য ;আর্কিটেক বেতন $৩৪,৪৯০,আপারেশন ম্যানেজার $৩১,৩০৯ , হার্ডওয়্যার ইঞ্জিনিয়ার $৩১,৪০৪ ,সেলস ম্যানেজার $৩০,৮৮৭, ,গ্রাফিক ডিজাইনারর $১৪,৪২৫।আপনারা যারা আইটি বিষয়ে এক্সপার্ট তারা মালয়েশিয়াতে ভালো বেতনে কাজ করতে পারবে।ঐ দেশের ওয়েবসাইট গুলো দেখলে বিভিন্ন কোম্পানি থেকে নিয়োগ বিজ্ঞপতি দেখবেন সেখানে আবেদন করলে চাকরির সুযোগ পেতে পারেন আপনিও।

বাংলাদেশী অনেক প্রবাসী বিভিন্ন কাজে কর্মরত আছে মালয়েশিয়াতে।চলুন এবার জেনে নেয়া যাক মালয়েশিয়াতে  কোন কাজের বেতন ঠিক কত

Ad powered by Sohan

মালয়েশিয়া ফ্যাক্টরি কাজের বেতন কত?

 

মালয়েশিয়া ফ্যাক্টরি কাজের বেতন অনেক বেশি। কিন্তু কঠোর পরিশ্রম এবং বিভিন্ন নিয়মকানুন মেনে কাজ করতে হয়। মালয়েশিয়া ফ্যাক্টরি কাজের বেতন ১৭০০ রিঙ্গিত থেকে ২৫০০ রিঙ্গিত।যা বাংলাদেশি টাকার প্রায় ৩৯ থেকে ৫৮ হাজার টাকারও বেশি। তবে এর চাইতেও বেশি বেতন পাওয়া সম্ভব ওভারটাইম করে।মালয়েশিয়াতে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি শ্রমিক নিয়োগ দিয়ে থাকেন ফ্যাক্টরি কাজের জন্য। ফ্যাক্টরি কর্তৃক শ্রমিকদের নানান সুযোগ-সুবিধা দেয়া হয়।

মালয়েশিয়া ইলেকট্রনিক কাজের বেতন কত

 

মালয়েশিয়া তে যারা  ইলেকট্রনিক কাজ করে তাদের বেতন ধরা হয় ২০০০ থেকে ২৫০০ রিঙ্গীত। বাংলাদেশী টাকার পরিমাপে দাড়ায় ৪৫ হাজার থেকে ৫৮ হাজার ২৫০ টাকা। তাছাড়াও রয়েছে ওভারটাইমের সুযোগ-সুবিধা। যদি ইলেকট্রনিক কাজে দক্ষ হোন তবে মাসে ৮০ হাজার থেকে ১ লক্ষ টাকাও কামাতে পারবেন।

মালয়েশিয়া কনস্ট্রাকশন কাজের বেতন কত

 

মালয়েশিয়া কনস্ট্রাকশন ভিসায় তারাই যায় যারা যারা

অদক্ষ শ্রমিক কিংবা অন্য কোন ভিসার কাজ জানে না।মালয়েশিয়া কনস্ট্রাকশন কাজে প্রতিমাসে ৩০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত আয় করা সম্ভব।মালয়েশিয়া কনস্ট্রাকশন কাজের বেতন ১৮০০ রিঙ্গীদ থেকে ২৫০০ রিঙ্গিত দিয়ে । যা বাংলাদেশী টাকায় ৫৮ হাজার টাকার উপরে। তবে কনস্ট্রাকশন কাজের ক্ষেত্রে একটু রিস্ক বেশি কিন্তু  নির্দিষ্ট সময় পর পর এর বেতন বৃদ্ধি পায়। আবার ওভারটাইম করার সুযোগ সুবিধা।

মালয়েশিয়া কৃষি কাজের বেতন কত

 

মালয়েশিয়া কৃষি কাজের বেতন সর্বনিম্ন ১৩০০ রিঙ্গিত।যা বাংলাদেশি টাকার ৩০,২৯০ টাকা।কিন্তু অনেক ক্ষেত্রে এর বেতন ২০০০ থেকে ৩০০০ রিঙ্গিত দেয়া হয়ে থাকে। দেখা যায় কৃষিকাজেও মালয়েশিয়া ভালো বেতন দিয়ে থাকে।যদি আপনি কৃষিকাজের দক্ষ হয়ে থাকেন তাহলে বেতন বাড়তেও পারে।

মালয়েশিয়া ড্রাইভিং কাজের বেতন

 

ড্রাইভিং কাজের জন্যও ভালো ও বড় অংকের টাকা বেতন পাওয়া যায়।মালয়েশিয়াতে  ড্রাইভিং পদে নিয়োগ দিচ্ছে ঐ দেশের সরকার।সেক্ষেত্রে অভিজ্ঞতা ও ড্রাইভিং লাইসেন্স থাকা আবশ্যক।বাংলাদেশি ভইয়েরা আপনারা যারা ড্রাইভিং এ দক্ষ আজই আবেদন করুন ড্রাইভিং ভিসায়।ড্রাইভিং করেও ভালো টাকা উর্পাজন করা সম্ভব ঐ দেশে।

সর্বশেষ কথা

 

আশাকরি আর্টিকেলটি পড়ে আপনারা মালয়েশিয়ার কাজের বেতন সর্ম্পকে জানতে পেরেছেন।এবং কেমন সুযোগ-সুবিধা রয়েছে সে বিষয়ে অবগত হয়েছেন।তবে মালয়েশিয়া যাওয়ার জন্য বৈধ পন্ধা অবলম্বন করবেন কোনো দালালের মাধ্যমে যেতে চাইলে তার ফল খুব খারাপ ও বিপদজনক হবে।তাই ভিসা সংক্রান্ত বিষয়ে আইনি পদক্ষেপ গ্রহন করুন।লেখাটি  শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ।  বিভিন্ন বিষয় সর্ম্পকে জানতে আমাদের সাথেই থাকুন।

Check Also

লিথুনিয়া কাজের ভিসা পাওয়ার পদ্ধতি

বর্তমানে বাংলাদেশ থেকে প্রতিবছর হাজার হাজার শ্রমিক লিথুনিয়াতে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে কাজের উদ্দেশ্যে যাচ্ছে। …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।