ভিসা খবর

বাংলাদেশ থেকে খুব সহজেই কাতার যাওয়ার নিয়ম

কাতার খুবই উন্নত একটি দেশ।বাংলাদেশ থেকে অনেকেই কাতারে কাজের জন্য যেতে চান। অনেকেই কাতার যাওয়ার জন্য ভিসা করে থাকেন। আজকের পোস্টে কাতার যাওয়ার নিয়ম, কাতার যেতে কত টাকা লাগে এবং কাতার ভিসা সম্পর্কিত জরুরী কিছু বিষয় সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-

অন্য পোস্টঃকাতার ফ্রি ভিসায় গিয়ে লাখ টাকা ইনকাম করার উপায়

কাতার যাওয়ার নিয়ম /qatar visa for bangladeshi

বাংলাদেশ থেকে কাতারে অনেকভাবে যাওয়া যায়।কেননা কাতার থেকে বাংলাদেশীদের জন্য অনেক ধরনের ভিসা দেওয়া হয় যে ভিসা গুলো ব্যবহার করে যে কোন ব্যক্তি চাইলে কাতার ভ্রমণ  বা কাতারে কাজের উদ্দেশ্যে যেতে পারেন।বাংলাদেশ থেকে যে সকল ভিসা ব্যবহার করে কাতারে যাওয়া যায় তা নিচে দেওয়া হলো:-

➡️কাতার টুরিস্ট ভিজিট ভিসা 

➡️কাতার ফ্রি ভিসা 

➡️কাতার কোম্পানি ভিসা 

➡️কাতার ড্রাইভিং ভিসা 

➡️কাতার ওয়ার্ক পারমিট ভিসা 

এই ভিসা গুলো ব্যবহার করে খুব সহজে বাংলাদেশীরা কাতারে যেতে পারেন। তবে যারা ভ্রমণের উদ্দেশ্যে কাতার যেতে চান তাদেরকে অবশ্যই কাতার ভিজিট ভিসা নিতে হবে। এই ভিসাটির মাধ্যমে আপনারা নির্দিষ্ট সময় পর্যন্ত কাতার ভ্রমণ করতে পারবেন। আর উল্লেখিত অন্যান্য ভিসাগুলো ব্যবহার করে শুধুমাত্র তখনই কাতারে যাওয়া যাবে যখন কাতার থেকে লোক নিবে। 

অন্য পোস্টঃকাতার ফ্যামিলি ভিসা পাওয়ার খুবই সহজ উপায়

কাতার যেতে কত বয়স লাগবে

কাতারে যাওয়ার জন্য তেমন বয়স বাধ্যতামূলক করা হয়নি।কাতারে যাওয়ার জন্য বয়স নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন ১৮ বছর। অর্থাৎ যারা কাজের ভিসা নিয়ে কাতার আসতে চান তাদের অবশ্যই বাধ্যতামূলক বয়স ১৮ বছরের উপরে হতে হবে। ১৮ বছরের ওপরে যে কোন ব্যক্তি কাতারে এসে কাজ করতে পারবেন। 

কাতার ভিসার দাম কত 

কাতার ভিসার দাম কত বা কাতারে কোন ভিসার জন্য কত টাকা নেওয়া হয়ে থাকে এই নিয়ে অবশ্যই জানতে হবে।কাতার ভিসার দাম সাধারণত এজেন্সি ভেদে কমবেশি হয়ে থাকে।তবে কাতার যাওয়ার জন্য কত টাকা খরচ হতে পারে এবং কাতার কোন ভিসার জন্য কত টাকা খরচ পড়তে পারে এই বিষয়ে ধারণা দেওয়া যাবে।যারা কাতারে ফ্রি ভিসার মাধ্যমে যেতে চান তাদের সাধারণত ৬ থেকে ৭ লক্ষ টাকা পর্যন্ত খরচ হতে পারে। অর্থাৎ মেডিকেল সহ যাবতীয় সকল খরচ এর মধ্যে হয়ে যাবে।

যারা কাতার ড্রাইভিং ভিসার মাধ্যমে কাতারে যেতে চান তাদের সাধারণত ৫ থেকে ৬ লক্ষ টাকা পর্যন্ত খরচ আসতে পারে।কাতার কোম্পানি ভিসার বা কাতার সিজনাল কিছু ভিসা রয়েছে সেই সকল ভিসা গুলো তিন থেকে চার লক্ষ টাকা খরচ করে যাওয়া যায়।তবে এই খরচটা বিভিন্ন দিক বিচার বিশ্লেষণ করে অনেক ক্ষেত্রে কম-বেশি হয়ে থাকে।

কাতার যাওয়ার জন্য মেডিকেল কোথায় থেকে করবেন 

কাতারে যাওয়ার জন্য বাংলাদেশের দুটি স্থান থেকে মেডিকেল করতে পারেন।যারা সিলেটের আশেপাশে থাকেন তারা সরাসরি সিলেট থেকে মেডিকেল করতে পারেন আর যারা ঢাকার নিকটবর্তী থাকেন তারা বনানীতে নাফজা মেডিকেল সেন্টার থেকে মেডিকেল করে নিতে পারেন। তাছাড়া কাতার মেডিকেল সেন্টার ঢাকার মধ্যে আরও রয়েছে। যেমন:- কাতার ভিসা সেন্টার -যার মাধ্যমে সরাসরি মেডিকেল করে নেওয়া যাবে। 

কাতার যাওয়ার জন্য ট্রেনিং সেন্টার

কাতারে যাওয়ার আগে কাজ কিভাবে করবেন এর জন্য অনেকেই ট্রেনিং সেন্টারের সন্ধান করে থাকেন। যারা ট্রেনিং সেন্টারের সন্ধান করে থাকেন তারা সরাসরি তাদের জেলার কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে ট্রেনিং নিতে পারেন।শুধু কাতার নয় অন্যান্য কোন দেশে কেউ যাওয়ার আগে এই সকল ট্রেনিং সেন্টার গুলোর মাধ্যমে প্রশিক্ষণ নিয়ে থাকেন। 

অন্য পোস্ট:কাতার ড্রাইভিং ভিসা পেয়ে মাসে ২ লাখ টাকা ইনকাম করার উপায়

কাতার বাংলাদেশ এম্বাসি ফোন নাম্বার

কাতার বাংলাদেশ এম্বাসি ফোন নাম্বারের সন্ধান অনেকেই ইন্টারনেটে করে থাকেন। তাদের সুবিধার জন্য কাতার বাংলাদেশ এম্বাসি ফোন নাম্বার সহ যাবতীয় ডিটেলস নিচে দেওয়া হবে।কাতার বাংলাদেশ এম্বাসি ফোন নাম্বারটি হচ্ছে +974 44671927।তাছাড়া তাদের একটি অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে ওয়েবসাইটটির ঠিকানাটি হচ্ছে http://bdembassydoha.org/

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা বিস্তারিত এবং মনোযোগ সহকারে করেছেন তারা কাতার যাওয়ার নিয়ম, কাতার যেতে কি কি লাগে, কাতার ভিসা খরচ এই বিষয়গুলো সম্পর্কে মোটামুটি ধারণা পেয়েছেন। তারপরেও যদি পোস্টটি পড়ে কোন কিছু বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে সরাসরি কমেন্ট করে জানাতে পারেন। আপনার মূল্যবান প্রশ্নটির খুবই দ্রুত সবার মধ্যে উত্তর দেওয়া হবে।

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button