Ad powered by Sohan
Ad powered by Sohan

অস্ট্রেলিয়া কাজের ভিসা ২০২৪/Australia visa applictaion online

অস্ট্রেলিয়া হচ্ছে খুবই উন্নত একটি দেশ। প্রতিবছর হাজার হাজার মানুষ অস্ট্রেলিয়াতে যান  কাজের উদ্দেশ্যে। তাছাড়া অস্ট্রেলিয়াতে অনেক দেশ থেকে ছাত্রছাত্রী যাই পড়াশুনা করার জন্য।এদের মধ্যে অনেক ছাত্র-ছাত্রী রয়েছে যারা অস্ট্রেলিয়াতে পড়াশোনার পাশাপাশি অনেক ধরনের কাজ করে থাকে এবং অর্থ উপার্জন করে থাকে। অনেকেই আবার অস্ট্রেলিয়াতে কাজের ভিসা নিয়ে যান। আজকের পোষ্টের মাধ্যমে আলোচনা করা হবে অস্ট্রেলিয়া কাজের ভিসার জন্য কিভাবে আবেদন করবেন বা  অস্ট্রেলিয়া যাবেন।তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ-

Ad powered by Sohan

 

অস্ট্রেলিয়া যাওয়ার উপায় /অস্ট্রেলিয়া কাজের ভিসা ২০২৪

 

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে হলে অবশ্যই আপনাদেরকে ভিসা নিয়ে যেতে হবে। যারা বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়াতে সরাসরি কাজের জন্য যেতে চান তাদের সর্বপ্রথম অস্ট্রেলিয়া ভিসা করতে হবে। অস্ট্রেলিয়া থেকে সাধারণত তিনটি ক্যাটাগরিতে ভিসা প্রদান করা হয়ে থাকে।

Ad powered by Sohan

 

১.স্টুডেন্ট ভিসা 

২.শিক্ষা ভিসা

Ad powered by Sohan

৩.অস্ট্রেলিয়া কাজের ভিসা 

 

যারা অস্ট্রেলিয়া যেতে চান তাদেরকে সাধারণত এই তিন ধরনের ভিসার মধ্য থেকে যেকোনো ভিসা সিলেক্ট করে অস্ট্রেলিয়া যাওয়ার জন্য আবেদন করতে হবে।

Ad powered by Sohan

 

অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসা /Australia student Visa

 

ছাত্র-ছাত্রী বা যারা পড়াশোনার জন্য অস্ট্রেলিয়া যেতে চান তাদেরকে অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসা দেওয়া হয়ে থাকে। অর্থাৎ কোন ছাত্র যদি তার পড়াশোনার খরচ চালাতে সক্ষম হয় এবং ছাত্র যদি যথেষ্ট মেধাবী হয় তাহলে সে শুধুমাত্র অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসাতে যাওয়ার জন্য গৃহীত হবে।

 

অস্ট্রেলিয়াতে পড়াশোনা করা অনেক ব্যয়বহুল।তবে অস্ট্রেলিয়া সরকার মেধাবী শিক্ষার্থীদের জন্য স্কলারশিপের ব্যবস্থা করে দিয়েছে যার মাধ্যমে মেধাবী শিক্ষার্থীরা খুব সহজেই পড়াশোনা চালিয়ে যেতে পারেন।

 

তবে অস্ট্রেলিয়াতে পড়াশোনা চলাকালীন ফ্রি সময়ে তারা চাইলে অন্যান্য কাজ করার মাধ্যমে পড়াশোনার খরচ চালাতে পারেন । আর এই পদ্ধতিতে অনেকে কাজ করে থাকেন এবং অর্থ উপার্জন করে থাকেন। 

 

অস্ট্রেলিয়া শিক্ষা ভিসা 

 

যারা অস্ট্রেলিয়া যেতে চান তারা চাইলে অস্ট্রেলিয়া শিক্ষা ভিসার জন্য আবেদন করে অস্ট্রেলিয়া যেতে পারেন। এক্ষেত্রে আপনাকে অবশ্যই যথেষ্ট শিক্ষিত হতে হবে এবং ইংরেজিতে কথা বলার দক্ষতা থাকতে হবে। আপনি চাইলে অস্ট্রেলিয়ায় গিয়ে নিজের যোগ্যতা অনুযায়ী ভালো একটি চাকরি খুঁজে নিয়ে করতে পারেন এবং অস্ট্রেলিয়াতে স্থায়ীভাবে বসবাস করার ও সুযোগ পেতে পারেন।অনেকে অস্ট্রেলিয়া শিক্ষা ভিসায় গিয়ে অস্ট্রেলিয়া স্থায়ী হয়েছেন এমন উদাহরণ অনেক রয়েছে। 

 

অস্ট্রেলিয়া কাজের ভিসা /Australia Work permit visa

 

সৌদি আরব, মালয়েশিয়া, কাতার এই সকল দেশে যেমন কাজের জন্য সারা বিশ্ব থেকে প্রচুর শ্রমিক নেওয়া হয়ে থাকে অস্ট্রেলিয়াতে তেমন কোন ধরনের সুবিধা নেই।তবে অস্ট্রেলিয়াতে কিছু কিছু সময় সিজনাল ভিসার জন্য জন্য লোক নেওয়া হয়ে থাকে।

 

তাছাড়া অস্ট্রেলিয়াতে অনেক সবাই ওয়ার্ক পারমিট ভিসা বা কাজের ভিসা দেওয়া হয়ে থাকে তবে অবশ্যই নির্দিষ্ট কিছু সময়ে। তাই যারা কাজের জন্য সরাসরি অস্ট্রেলিয়া যেতে চান তারা চাইলে নিচের ভিডিওটা দেখার মাধ্যমে অস্ট্রেলিয়া কাজের ভিসা সম্পর্কে ধারণা নিতে পারেন।

https://youtu.be/g9blEHXRlc8

অস্ট্রেলিয়া ভিসা আবেদন করার নিয়ম/অস্ট্রেলিয়া ভিসা বাংলাদেশ

 

যারা অস্ট্রেলিয়ায় কাজের ভিসার জন্য যেতে চান তাদের অবশ্যই অস্ট্রেলিয়া ভিসার জন্য আবেদন করতে হবে। শুধুমাত্র অস্ট্রেলিয়া ভিসার জন্য আবেদন তখনই করতে পারবেন যখন অস্ট্রেলিয়া থেকে কাজের ভিসার জন্য লোক নেওয়া হবে। আপনারা চাইলে সরাসরি অস্ট্রেলিয়া দূতাবাসে গিয়ে যোগাযোগ করতে পারেন। অথবা নিচের ওয়েবসাইট থেকে অস্ট্রেলিয়াতে গিয়ে কোন ধরনের কাজ করবেন সেই বিষয়ে ধারণা নিতে পারেন।

 

https://immi.homeaffairs.gov.au/visas/working-in-australia

 

এটি হচ্ছে অস্ট্রেলিয়ায় কাজের জন্য সরকারি ওয়েবসাইট লিংক। এই ওয়েবসাইটটিতে গেলে বিভিন্ন ধরনের কাজের বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আর এখান থেকে আপনি চাইলে টেম্পারারি ওয়ার্ক ভিসাতে আপনি খুব সহজেই অস্ট্রেলিয়া যেতে পারবেন। কিন্তু অস্ট্রেলিয়া যাওয়ার আগে অবশ্যই ভালো একটি জব খুঁজে নিতে হবে এবং আপনি সেই কাজটি করার জন্য যোগ্য কিনা সেটা বুঝে নিতে হবে। তাছাড়া আবেদন কিভাবে করতে হয় সবকিছু এখান থেকে বলে দেওয়া হবে আপনারা চাইলে দেখে নিতে পারেন।

 

অস্ট্রেলিয়া ভিসা খরচ

 

অস্ট্রেলিয়া ভিসা করতে কত টাকা খরচ হয় বা অস্ট্রেলিয়ার যাওয়ার জন্য কত টাকা লাগে এই নিয়ে অনেকেই প্রশ্ন করে থাকেন। অস্ট্রেলিয়াতে আপনি কোন ভিসা নিয়ে যাচ্ছেন সেটার উপর খরচের বিষয়টা অনেকঅংশে নির্ভর করে। তাই সর্বপ্রথম আপনাকে সিলেক্ট করতে হবে অস্ট্রেলিয়াতে কোন ভিসা নিয়ে আপনি যাবেন। অস্ট্রেলিয়াতে অনেক সময় সিজনাল অনেক ধরনের কাজ করানোর জন্য বাংলাদেশ থেকে লোক নেওয়া হয়ে থাকে। আর ভিসা খরচ বিভিন্ন সময় বিভিন্ন রকম হয়ে থাকে। তাই অস্ট্রেলিয়ার সরকারি ওয়েবসাইট থেকে আপনারা এই বিষয়ে তথ্য পেতে পারেন অথবা সরাসরি অস্ট্রেলিয়া দূতাবাস থেকে জেনে নিতে পারেন। বাংলাদেশ থেকে যারা পাওয়ার অফ রেজিডেন্সি ভিসাই অস্ট্রেলিয়া যান তাদের সাধারণত ৯ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত খরচ হয়ে থাকে।

 

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা অস্ট্রেলিয়া কাজের ভিসা ২০২৪ বা অস্ট্রেলিয়াতে কিভাবে কাজের ভিসা নিয়ে যাবেন বা অস্ট্রেলিয়া কাজের ভিসা সম্পর্কে মোটামুটি ধারণা পেয়েছেন।তারপরেও যদি এই বিষয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে সরাসরি কমেন্ট করে জানাতে পারেন। আর যদি পোস্টটি পড়ে ভালো লেগে থাকে তাহলে শেয়ার করে বন্ধুদের দেখার সুযোগ করে দিন।

Check Also

লিথুনিয়া কাজের ভিসা পাওয়ার পদ্ধতি

বর্তমানে বাংলাদেশ থেকে প্রতিবছর হাজার হাজার শ্রমিক লিথুনিয়াতে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে কাজের উদ্দেশ্যে যাচ্ছে। …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।